DoinikAstha Epaper Version
ঢাকাবৃহস্পতিবার ২রা মে ২০২৪
ঢাকাবৃহস্পতিবার ২রা মে ২০২৪

আজকের সর্বশেষ সবখবর

গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নতুন করে আরও ১৮ জনের মৃত্যু

DoinikAstha
মার্চ ১৪, ২০২১ ১:০৭ অপরাহ্ণ
Link Copied!

অনলাইন ডেস্কঃ

গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নতুন করে আরও ১৮ জনের মৃত্যু হয়েছে। যা গত দুইমাসের মধ্যে সর্বোচ্চ।

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত দেশে মৃতের সংখ্যা বেড়ে ৮ হাজার ৫৪৫ জনে দাঁড়িয়েছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় ১৬ হাজার ৫২৮টি নমুনা সংগ্রহের পর দেশের ২১৯টি পরীক্ষাগারে ১৬ হাজার ২০৬ জনের নমুনা পরীক্ষার পর নতুন করে ১১৫৯ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট করোনা শনাক্ত দাঁড়াল ৫ লাখ ৫৭ হাজার ৩৯৫ জনে। আজ রবিবার (১৪ মার্চ) বিকেলে করোনাভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংস্থার অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, এদিন সুস্থ হয়েছেন আরও ১৩৮৫ জন। আর এ পর্যন্ত করোনা আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ৫ লাখ ১১ হাজার ৬৯৫ জন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় করোনা শনাক্তের হার ৭ দশমিক ১৫ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ০৭ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৮০ শতাংশ। এছাড়া শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৩ শতাংশ।

এর আগে, গতকাল শনিবারের বিজ্ঞপ্তিতে (১৩ মার্চ) ১২ জনের মৃত্যু খবর জানানো হয় এবং নতুন করে ১০১৪ জনের শরীরের করোনার উপস্থিতি নিশ্চিত করা হয়।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯। তবে এই মহামারি ভাইরাসটি বাংলাদেশে শনাক্ত হয় গত বছরের ৮ই মার্চ। ওইদিন তিনজন করোনা রোগী শনাক্ত হওয়ার কথা জানিয়েছিলো স্বাস্থ্য অধিদপ্তর।

এদিকে, বিশ্বে এখন পর্যন্ত ১২ কোটি ১ লাখ ২৩ হাজার ৫৫৬ জনের করোনা শনাক্ত হয়েছে এবং করোনায় প্রাণ গেছে ২৬ লাখ ৬১ হাজার ৩৫ জনের। এছাড়া করোনা আক্রান্ত হওয়ার পর বিশ্বব্যাপী সুস্থ হয়েছেন ৯ কোটি ৬৬ লাখ ৪৬ হাজার ১০৭ জন।

আরো পড়ুন :  স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে চায়না ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কর্পোরেশন এজেন্সির চেয়ারম্যানের বৈঠক

করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যার দিকে এখন পর্যন্ত তালিকার শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৪৩ হাজার ৬৬২ জনের করোনা শনাক্ত হয়েছে। আর করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৫ লাখ ৪৬ হাজার ৬০৫ জনের।

সংক্রমণ ও মৃত্যুর দিক থেকে তালিকার দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১ কোটি ১৪ লাখ ৩৯ হাজার ২৫০ জন এবং ভাইরাসে আক্রান্ত হওয়ার পর মৃত্যু হয়েছে ২ লাখ ৭৭ হাজার ২১৬ জনের।

সংক্রমণের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে এশিয়ার দেশ ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছে ১ কোটি ১৩ লাখ ৫৯ হাজার ৪৮ জন এবং আক্রান্ত হওয়ার পর মৃত্যু হয়েছে ১ লাখ ৫৮ হাজার ৬৪২ জনের।

তালিকার চতুর্থ অবস্থানে থাকা রাশিয়ার করোনা শনাক্তের সংখ্যা ৪৩ লাখ ৯০ হাজার ৬০৮ জন এবং মৃত্যু হয়েছে ৯২ হাজার ৯০ জনের। এছাড়া পঞ্চম অবস্থানে থাকা যুক্তরাজ্যে করোনা শনাক্তের সংখ্যা ৪২ লাখ ৫৩ হাজার ৮২০ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ২৫ হাজার ৪৬৪ জনের।

সংক্রমণের দিক থেকে তালিকার ১৩তম অবস্থানে থাকলেও মৃত্যুর দিক থেকে চতুর্থ অবস্থানে রয়েছে মেক্সিকো। মেক্সিকোতে এ পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ২১ লাখ ৬৩ হাজার ৮৭৫ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৯৪ হাজার ৪৯০ জন।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
সেহরির শেষ সময় - ভোর ৪:০২
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৩১
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০৭
  • ১১:৫৯
  • ৪:৩১
  • ৬:৩১
  • ৭:৫০
  • ৫:২৪