DoinikAstha Epaper Version
ঢাকাশনিবার ২৭শে এপ্রিল ২০২৪
ঢাকাশনিবার ২৭শে এপ্রিল ২০২৪

আজকের সর্বশেষ সবখবর

নানা আয়োজনের মধ্য দিয়ে তিতাসে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত

News Editor
নভেম্বর ১৪, ২০২০ ৪:১৭ অপরাহ্ণ
Link Copied!

নানা আয়োজনের মধ্য দিয়ে তিতাসে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত “ডায়াবেটিস সেবায় পার্থক্য আনতে পারেন নার্সরাই” এ শ্লোগানে শনিবার তিতাস ডায়াবেটিক সমিতির উদ্যোগে দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে বিশ্ব ডায়াবেটিক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকাল ১০টায় উপজেলা পরিষদ হল রুমে আলোচনা সভা ও ফ্রি ডায়াবেটিস হেলথ্ ক্যাম্প অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দিবসটির শুভ উদ্বোধন করেন কুমিল্লা-২(হোমনা-তিতাস) আসনের সংসদ সদস্য সেলিমা আহমাদ মেরী। এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাম্মৎ রাশেদা আক্তারের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান পারভেজ হোসেন সরকার, তিতাস থানা ওসি (তদন্ত) মো.শহিদুল ইসলাম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সরফরাজ হোসেন খাঁন প্রমূখ। বলরামপুর ইউপি চেয়ারম্যান ও কুমিল্লা উত্তর জেলা সেচ্ছাসেবক লীগের যুগ্ম আহ্বায়ক মো. নূর নবী, সাতানী ইউপি চেয়ারম্যান মো.শামসুল হক সরকার, জগত পুর ইউপি চেয়ারম্যান মো.মজিবুর রহমান, মজিদপুর ইউপি চেয়ারম্যান ফারুক মিয়া সরকার প্রমূখ। এছাড়াও আরো উপস্থিত ছিলেন, তিতাস ডায়াবেটিস সমিতির সভাপতি ডাঃ মো. মফিজ উদ্দিন মঈন, প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক জাকারিয়া ও তিতাস ডায়াবেটিস হাসপাতালের মেডিকেল অফিসার ডাঃ মো. নূরে-আলম সিদ্দিকীসহ অন্যান্য সদস্যগণ। পরে উপজেলা মাঠ থেকে একটি র‍্যালী বের করে হোমনা-গৌরিপুর সড়ক প্রদক্ষিন করে উপজেলার কড়িকান্দি বাজারে অবস্থিত তিতাস ডায়াবেটিস হাসপাতালে এসে শেষ হয়।                                                                                           আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পেলেন বাংলাদেশি কিশোর সাদাত রহমান   আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পেলেন বাংলাদেশি কিশোর সাদাত রহমান। সাইবার অপরাধ থেকে শিশুদের সুরক্ষা নিয়ে একটি অ্যাপ তৈরি করে এ সাফল্য পেয়েছেন তিনি। ৪২টি দেশের ১৪২ জন শিশুর মনোনয়নের মধ্যে দিয়ে শুরু হয়েছিল এ প্রতিযোগিতা। ১৭ বছর বয়সী সাদাত নড়াইল আবদুল হাই সিটি কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র। সাদাত রহমান সাইবার বুলিং ও সাইবার ক্রাইম থেকে শিশু-কিশোরদের রক্ষায় নানা কার্যক্রম পরিচালনা করছে।

বাসে আগুন দেওয়ার ঘটনায় একটি কল রেকর্ড পেয়েছি: মো. মনিরুল ইসলাম

আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পেলেন বাংলাদেশি কিশোর সাদাত রহমান। সাদাত একজন ‘তরুণ চেঞ্জমেকার’ ও সমাজসংস্কারক। সাইবার বুলিংয়ের শিকার হয়ে এক কিশোরীর (১৫) আত্মহত্যার পর কাজে নামে সাদাত। সে তার বন্ধুদের সহায়তায় ‘নড়াইল ভলেন্টিয়ারস’ নামের একটি সামাজিক সংগঠন শুরু করে। এ সংগঠন বেসরকারি সংস্থা একশনএইডের ‘ইয়ুথ ইনোভেশন চ্যালেঞ্জ–২০১৯’–এ বিজয়ী হয়ে তহবিল পায়। এ তহবিলের মাধ্যমে তারা ‘সাইবার টিনস’ মোবাইল অ্যাপ তৈরি করে। এ অ্যাপের মাধ্যমে কিশোর–কিশোরীরা জানতে পারে কীভাবে ইন্টারনেট দুনিয়ায় সুরক্ষিত থাকতে পারে। প্রায় ১ হাজার ৮০০ কিশোর–কিশোরী এই অ্যাপ ব্যবহার করছে। এ অ্যাপের মাধ্যেম ৬০টির বেশি অভিযোগের মীমাংসা হয়েছে এবং ৮ জন সাইবার অপরাধীর শাস্তি নিশ্চিত হয়েছে।

২০৩০ সালের মধ্যে রাজধানীতে ১২৮ কিমি মেট্রো রেল নেটওয়ার্ক

উল্লেখ্য, ২০০৫ সালে রোমে অনুষ্ঠিত নোবেল শান্তি পুরস্কার বিজয়ীদের এক শীর্ষ সম্মেলন থেকে এই পুরস্কার চালু করে ‘কিডস-রাইটস’ নামে একটি সংগঠন। শিশুদের অধিকার উন্নয়ন ও নিরাপত্তায় অসাধারণ অবদানের জন্য প্রতিবছর আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার দেওয়া হয়। ১২ থেকে ১৮ বছর বয়সীরা ওই পুরস্কার পাওয়ার যোগ্য। গত বছর সুইডেনের শিশু পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ ও ক্যামেরুনের ডিভিনা মালম যৌথভাবে মর্যাদাপূর্ণ ওই পুরস্কার পান। ২০১৩ সালে এই পুরস্কার বিজয়ী মালালা ইউসুফজাই পরের বছর জয় করেছিলেন নোবেল।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
সেহরির শেষ সময় - ভোর ৪:০৮
ইফতার শুরু - সন্ধ্যা ৬:২৮
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১৩
  • ১২:০০
  • ৪:৩১
  • ৬:২৮
  • ৭:৪৭
  • ৫:২৮