DoinikAstha Epaper Version
ঢাকারবিবার ১৯শে মে ২০২৪
ঢাকারবিবার ১৯শে মে ২০২৪

আজকের সর্বশেষ সবখবর

ফরিদপুরে ভুবনেশ্বর নদ থেকে কুমির উদ্ধার

Abdullah
অক্টোবর ১৭, ২০২৩ ৮:৫৩ অপরাহ্ণ
Link Copied!

ফরিদপুরে ভুবনেশ্বর নদ থেকে কুমির উদ্ধার

মামুনুর রশীদ/ফরিদপুর প্রতিনিধিঃ

মিঠাপানির বিলুপ্ত প্রায় একটি কুমির উদ্ধার করেছে বন বিভাগের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের খুলনা অঞ্চলের একটি উদ্ধারকারী দল। প্রায় তিন ঘন্টা চেষ্টার পর স্থানীয়দের সহায়তায় কুমিরটি উদ্ধার করে বন বিভাগ।

আজ মঙ্গলবার (১৭ অক্টোবর) বিকেলে ফরিদপুর সদর উপজেলার আলিয়াবাদ ইউনিয়নের গজারিয়া এলাকার ভুবনেশ্বর নদ হতে কুমিরটি উদ্ধার করা হয়। কুমিরটি নিয়ে বিকেলেই উদ্ধারকারী দলটি সড়কপথে সুন্দরবনের করমজল বণ্যপ্রাণী উদ্ধার কেন্দ্রের উদ্দেশ্যে রওনা হয়।

উদ্ধারকৃত কুমিরটি প্রায় ৭ ফুট লম্বা। এসময় কুমির উদ্ধার খবরে নদীর তীরে শত শত উৎসুক জনতার ভীড় জমে উঠে।

এরআগে গত বুধবার বিকেলে জেলার চরভদ্রাসন উপজেলার গাজীরটেক ইউনিয়নের শিকদার ডাঙ্গী গ্রামের ভুবনেশ্বর নদে প্রথম কুমিরটি দেখা যায়। একদিন পর বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর ১২টার মধ্যে কয়েকবার কুমিরটি ভেসে ওঠে। এতে স্থানীয় লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। নদীর তীরবর্তী গায়ের মানুষ যারা প্রতিদিন গোসল ও নদীর পানি সংগ্রহ করতেন কুমিরের ভয়ে সকল কিছু থেকে বিরত ছিলেন।

কুমিরের খবর পেয়ে স্থানীয় প্রশাসন ও পুলিশ ঘটনাস্থলে গিয়ে এলাকার মানুষকে সাবধান ও সতর্ক করে বিভিন্ন মসজিদ থেকে মাইকিংও করেন।

পরে কুমিরটি ওই স্থান থেকে দুই কিলোমিটার দূরে সদর উপজেলার আলিয়াবাদ ইউনিয়নের গজারিয়ায় দেখা যায় রোববার।

কুমিরটি উদ্ধারে রোববার দুপুরে ফরিদপুর সদর উপজেলার পাটপাশা এলাকায় খুলনা থেকে পরিদর্শনে আসেন বন বিভাগের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মৎস্য বিশেষজ্ঞ মফিজুর রহমান চৌধুরীর নেতৃত্বে একটি দল। কিন্তু সেখানে কুমিরের কোন খোঁজ না পাওয়ায় তারা ফিরে যান।

ফের গতকাল মঙ্গলবার সকালে গজারিয়া ব্রিজের নিকট ভুবনেশ্বর নদে কুমিরটি দেখতে পেয়ে স্থানীয়রা তাদের খবর দিলে পুনরায় বন বিভাগের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মৎস্য বিশেষজ্ঞ মফিজুর রহমানের নেতৃত্বে দলটি ছুটে আসেন।

স্থানীয় জেলে ও সাধারণ মানুষের সহযোগিতায় প্রায় তিন ঘন্টা চেষ্টার পর উদ্ধার করা হয় কুমিরটি।

বন বিভাগের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মৎস্য বিশেষজ্ঞ মফিজুর রহমান সাংবাদিকদের জানান,কুমিরটি প্রথমে সুন্দরবনের করমজল বণ্যপ্রাণী উদ্ধার কেন্দ্রে নেয়া হবে। পরে উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে পরামর্শ করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত, ২০২১ সালের ৯ আগস্ট ফরিদপুর সদরের নর্থ চ্যানেল ইউনিয়নে পদ্মা নদীর সাথে সংযুক্ত একটি খাঁড়ি বা খালে মিঠা পানির একটি কুমির পাওয়া গিয়েছিল। কুমিরটি সাত দিন ধরে ওই জলাধারে অবস্থান করছিল। পরে সেটিকে ধরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে পাঠায় প্রাণী সম্প্রসারণ ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ। তবে নদী থেকে কুমির উদ্ধার ঘটনার পর থেকে সাধারণ মানুষের মাঝে কুমিরের যে আতঙ্ক বিরাজ করছিল তা অনেকটা কেটে গেলেও এখনও অনেকেই মনে করছেন হয়তো নদীতে আরও কুমির থাকতেও পারে। এজন্য জনমনে রহস্যে আবৃত সহসাই কাটেনি বলে অভিমত অভিজ্ঞজনের।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
সেহরির শেষ সময় - ভোর ৩:৫০
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৩৭
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৫
  • ১১:৫৮
  • ৪:৩২
  • ৬:৩৭
  • ৮:০০
  • ৫:১৬