DoinikAstha Epaper Version
ঢাকাশুক্রবার ২৬শে এপ্রিল ২০২৪
ঢাকাশুক্রবার ২৬শে এপ্রিল ২০২৪

আজকের সর্বশেষ সবখবর

সারা দেশে গৃহহীন পরিবারের মাঝে ঘরসহ জমির দলিল হস্তান্তর ভিডিওসহ

Abdullah
মার্চ ২২, ২০২৩ ৬:৫৬ অপরাহ্ণ
Link Copied!

আস্থা ডেস্কঃ

সারা দেশে অসহায়, গরীব, বিধবা, প্রতিবন্ধি উপকারভোগী গৃহহীন পরিবারের মাঝে ঘরসহ জমির দলিল হস্তান্তর করা হয়েছে। আজ বুধবার (২২ মার্চ/২৩) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে উপকারভোগীর জন্য এ কার্যক্রমের উদ্বোধন করেন।

 

আমাদের জেলা ও উপজেলা প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন।

দোহার (ঢাকা) প্রতিনিধিঃ

মুজিব শত বার্ষিকী উপলক্ষে ঢাকার দোহার উপজেলা প্রশাসনের আয়োজনে “ক” তালিকা ভূক্ত প্রকল্পে ২৮১ পরিবারের মধ্যে সর্বশেষ ১৯টি গৃহহীন পরিবারের মাঝে ঘরসহ জমির দলিল হস্তান্তর করেছে দোহার উপজেলা প্রশাসন। বুধবার (২২ মার্চ) দুপুরে দোহার উপজেলা সভা কক্ষে এক অনুষ্ঠানের মধ্যে দিয়ে ঘরসহ জমির দলিল হস্তান্তর করা হয়। এ সময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ আলমগীর হোসেন।

এ সময় জানা যায়, যাদের জমি ও ঘর নেই, এই রকম ২৮১ জন গৃহহীন পরিবারের তালিকা বিগত দিনে উপজেলা প্রশাসনের মাধ্যমে করা হয়। ইতোমধ্যে এ তালিকায় অর্ন্তরভূক্ত ২৬২ জন গৃহহীন পরিবারকে ঘরসহ জমির দলিল হস্তান্তর করা হয়েছে। এর মধ্যে বাকি ছিল ১৯টি পরিবার। যা আজ বুধবার দুপুরে সারা দেশের ন্যায় দোহারেও বাকি থাকা এই ১৯টি পরিবারের মাঝে ঘরসহ জমির দলিল হস্তান্তর করা হয়। আর এ হস্তান্তরের মাধ্যমে দোহার থানাকে গৃহহীন মুক্ত উপজেলা হিসেবে ঘোষনা করা হয়। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গৃহহীন পরিবারে মাঝে ঘরসহ জমির দলিল হস্তান্তর অনুষ্ঠানে র্ভাচূয়ালী সংযুক্ত ছিলেন।

এ সময় উপস্থিত ছিলেন, দোহার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ মোবাশ্বের আলম, দোহার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এসএম মুস্তাফিজুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আলী আহসান খোকন সিকদার, আওয়ামী লীগ নেতা বাীর মুক্তিযোদ্ধা মোঃ ফজলুল হক, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার রজ্জব আলী মোল্লা, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ জসীম উদ্দিন, উপজেলা নির্বাচন কর্মকর্তা মোঃ রেজাউল ইসলাম, সাবেক ছাত্রনেতা সুরুজ আলম সুরুজ, মাহমুদপুর ইউপি চেয়ারম্যান মোঃ আয়ূব আলী, বিলাসপুর ইউপি চেয়ারম্যান রাসেদ চোকদার, কুসুমহাটি ইউপি চেয়ারম্যান আব্দুল কাদের মন্ডল, মুক্তিযোদ্ধা জনতার সম্প্রিতি বাংলাদেশ এর উপজেলা সভাপতি ইব্রাহিম খলিল সবুজ ও গৃহহীন পরিবারের সদস্যরাগন।

 

জাকারিয়া মিঞা/ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধিঃ

কুড়িগ্রামের ফুলবাড়ীতে ভূমিহীন গৃহহীন পরিবারকে বাড়ি প্রদান করেছে উপজেলা প্রশাসন। একই সাথে ফুলবাড়ী উপজেলাকে ভূমিহীন গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়। ২২ মার্চ সকাল ১০ টায় আশ্রয়ন প্রকল্প-২ এর আওতায় চতুর্থ পর্যায়ে দেশের ৭ টি জেলার ১ শত ৫৯ টি উপজেলায় একযোগে গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় উপজেলাগুলোকে ভূমিহীন গৃহহীনমুক্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী। এ পর্যায়ে উপজেলার ২৫ টি পরিবারকে ২ শতাংশ জমির দলিলসহ গৃহ প্রদান করা হয়। উপজেলা পরিষদ হলরুমে গৃহ প্রদান কার্যক্রমে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম‍্যান বীর মুক্তিযোদ্ধা গোলাম রব্বানী সরকার, উপজেলা নির্বাহী অফিসার সুমন দাস, উপজেলা ভাইস চেয়ারম‍্যান আব্দুল লতিফ, মহিলা ভাইস চেয়ারম‍্যান জান্নাতি বেগম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আতাউর রহমান শেখ, ফুলবাড়ী ডিগ্রী কলেজের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আজিজার রহমান মাস্টার, উপজেলা স্বাস্থ‍্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সুমন কান্তি সাহা, উপজেলা কৃষি অফিসার নিলুফা ইয়াসমিন, ওসি ফজলুর রহমান, সাব রেজিস্ট্রার ইয়াছির আরাফাত, সমাজসেবা অফিসার রায়হানুল ইসলাম, উপজেলা শিক্ষা অফিসার আকবর কবির, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সবুজ কুমার গুপ্ত, ফুলবাড়ী সদর ইউনিয়ন চেয়ারম‍্যান হারুন অর রশিদ, কাশিপুর ইউনিয়ন চেয়ারম‍্যান মনিরুজ্জামান মানিক প্রমূখ।

 

ভাঙ্গা প্রতিনিধিঃ

বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না-প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নের লক্ষে ফরিদপুরের ভাঙ্গায় চতুর্থ পর্যায়ে ২৬৪টি ভূমিহীন পরিবারকে ঘর প্রদান করেছে ভাঙ্গা উপজেলা প্রশাসন। এনিয়ে মোট এক হাজার ৩৬জন ভূমিহীন ও গৃহহীন পরিবার মুজিব বর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে নিজেদের আশ্রয়স্থল খুঁজে পেল। আজ বুধবার সকালে অনলাইনে গণভবন থেকে প্রধানমন্ত্রী সংযুক্ত হয়ে চতুর্থ পর্যায়ে ভূমিহীন ও গৃহহীনদের আনুষ্ঠানিকভাবে ঘর প্রদান করার পর ভাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার আজিম উদ্দিন ভাঙ্গা সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের সেমিনার হল রুমে সুবিধাভোগীদের মাঝে ঘর ও চাবি হস্তান্তর করেন।

এসময় উপস্থিত ছিলেন, ভাঙ্গা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) আকরামুজ্জামান রাজা, সাবেক মুক্তিযোদ্ধা ডেঁপটি কমান্ডার মাহাবুব হোসেন মতালেব, ভাঙ্গা উপজেলা মাধ্যমিক অফিসার জালাল উদ্দিন, উপজেলা মহিলা বিষয়ক অফিসার ইলা কুণ্ড, উপজেলা ত্রান বিষয়ক কর্মকর্তা মানস বোস, উপজেলা প্রশাসনিক কর্মকর্তা আব্দুল কাদের প্রমুখ। অনুষ্ঠানটি সার্বিক পরিচালনা ও উপস্থাপনায় ছিলেন সহকারী কমিশনার (ভূমি) মাহামুদুল হাসান।

 

ওমর ফারুক রনি/গাইবান্ধা প্রতিনিধিঃ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের ঘর বদলে দিল গাইবান্ধা সদর উপজেলার গৃহহীন ও ভূমিহীন আইয়ুব আলী ও তার স্ত্রী তাসলিমা, শাহজামাল, জাহাঙ্গীর আলম ও তার স্ত্রী নাসিমা সহ ১শ ৩জন অসহায় দরিদ্র পরিবারের জীবন। মানুষের বাসা অথবা সন্তানের বাসায় দ্বারস্থ্য থাকতেন তারা। এখন প্রধানমন্ত্রীর বাড়ি স্থায়ী ঠিকানা হিসেবে উপহার পাওয়ায় বদলে গেল তাদের জীবনযাপন।

নিজের একটি পাকা পরিচ্ছন্ন ঘরে থাকার স্বপ্ন পূরণ হয়েছে প্রধানমন্ত্রীর উপহার কৃত স্থায়ী ঘর পেয়ে।মুজিববর্ষে “বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবেনা” মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ নির্দেশনা বাস্তবায়নে আশ্রয়ন প্রকল্পের মাধ্যমে সমগ্র দেশের সকল ভুমিহীন ও গৃহহীন পরিবারকে জমি সহ সেমিপাকা ঘর দেওয়ার কর্মসুচী গ্রহন করেন। এই কর্মসুচির আওতায় চতুর্থ পর্যায়ে আশ্রয়ন প্রকল্পের জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রম এর ভিডিও কনফারেন্স এর মাধ্যমে গাইবান্ধা সহ সারাদেশে শুভ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরো পড়ুন :  নিখোঁজের ২ দিনপর স্কুলছাত্রের অর্ধগলিত মরদেহ উদ্ধার

গাইবান্ধা সদর উপজেলা প্রশাসন এর আয়োজনে বুধবার আলোচনা সভা প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন ও সুবিধাভোগীদের মধ্যে জমি ও ঘরের কবুলিয়ত, নামজারী ও অন্যান্য কাগজ হস্তান্তর করেন জাতীয় সংসদের হুইপ ও গাইবান্ধা সদর-২ আসনের সংসদ সদস্য মাহাবুব আরা বেগম গিণি এমপি।

এতে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন গাইবান্ধা সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহ সারোয়ার কবির, অতিরিক্ত জেলা প্রশাসক সুশান্ত কুমার মাহাতো, সদর উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক মৃদুল মোস্তাফিজ ঝন্টু।

গাইবান্ধা সদর উপজেলা নির্বাহী অফিসার শরীফুল আলম এর সভাপতিত্বে ও সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আনিছুর রহমান সঞ্চালিত অনুষ্টানে  আরও বক্তব্য রাখেন, সদর উপজেলা সাবেক ডেপুটি কমান্ডার ফারুক হোসেন, সহকারী কমিশনার ভূমি রেজাউল ইসলাম, নির্বাহী ম্যাজিস্ট্রেট জসিম উদ্দিন চৌধুরী, প্রেসক্লাব গাইবান্ধার সভাপতি কে,এম রেজাউল হক, রামচন্দ্রপুর ইউপি চেয়ারম্যান মোসাব্বির হোসেন প্রমূখ।

আলোচনার শুরুতে পবিত্র কোরআন তেলওয়াত করেন সদর উপজেলা জামে মসজিদ এর প্রেস ইমাম তাজুল ইসলাম। পরে গাইবান্ধা সদর উপজেলার ১শ ৩ টি ভুমিহীন ও গৃহহীন পরিবারের স্বামী ও স্ত্রীকে জমি ও ঘরের কবুলিয়ত, নামজারী, ঘরের চাবি ও অন্যান্য কাগজ হস্তান্তর করা হয়।

“ভুমিহীন ও গৃহহীন স্বত্তরউর্ধ্ব বয়সী শাহজামাল ও তার অন্ধ স্ত্রী শাহজামাল” পত্রিকার প্রতিবেদককে বলেন- হামরা মৌজা মালিবাড়ীতে বেটির বাসায় থাকতাম। হামাদের কোনো ভিটেমাটি নাই। এখন প্রধানমন্ত্রীর দেয়া পাকা ঘর পেয়ে হামরা এখন খুশী। ঘর পেয়ে খুব ভালা লাগছে। হামরা এ জন্য প্রধানমন্ত্রী ও উপজেলা প্রশাসনকে ধন্যবাদ জানাচ্ছোম।

 

ওমর ফারুক রনি/গাইবান্ধা প্রতিনিধিঃ

ফুলছড়ি উপজেলায় আবারও জমিসহ পাকা ঘর পেল ২৭৩টি পরিবার। বুধবার (২২মার্চ) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চ্যুয়াল পদ্ধতিতে গৃহ হস্তান্তর কর্মসূচির উদ্বোধনের পর পরেই ফুলছড়ি উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা কৃষি অফিসের সভাকক্ষে ভূমিহীন এবং গৃহহীন এসব পরিবারকে জমির দলিল ও ঘরের চাবি হস্তান্তর করা হয়। আশ্রয়ণ-২ প্রকল্প, গুচ্ছগ্রাম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এই তিন বিভাগের মাধ্যমে খাস জমিতে ভূমিহীন ও গৃহহীনদের জন্য ঘর নির্মাণ করা হয়।
ফুলছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আনিসুর রহমানের সভাপতিত্বে জমির দলিল ও ঘরের চাবি হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ফুলছড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান জিএম সেলিম পারভেজ, গাইবান্ধা জেলার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জাহিদ হাসান সিদ্দিকী, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ আলাউদ্দিন, উপজেলা কৃষি কর্মকর্তা মিন্টু মিয়া, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শহিদুজ্জামান শামীম, উপজেলা আইসিটির সহকারী প্রোগ্রামার কাজল মিয়া, উড়িয়া ইউপি চেয়ারম্যান গোলাম মোস্তফা কামাল পাশা, ফুলছড়ি উপজেলা প্রেসক্লাবের সভাপতি আমিনুল হক, সাধারণ সম্পাদক শাহ আলম যাদু, সহ বিভিন্ন শ্রেণি পেশার লোকজন।

ফুলছড়ি উপজেলা নির্বাহী অফিসার মোঃ আনিসুর রহমান বলেন, দুই শতক জায়গায় নির্মিত প্রতিটি ঘর, দুই কক্ষ বিশিষ্ট ঘরের সঙ্গে একটি রান্নাঘর, একটি সংযুক্ত টয়লেট, ঘরের সামনে একটি বারান্দা ও ব্যবহারের জন্য প্রয়োজনীয় জায়গা রাখা হয়েছে। প্রতিটি পরিবার পানীয় জল এবং বিদ্যুৎ সুবিধা পাবে। অত্যন্ত সচ্ছতার সাথে ভূমিহীন, গৃহহীন, বিধবা, অসহায়, বয়স্ক এবং প্রতিবন্ধীদের অগ্রাধিকার দিয়ে বিনামূল্যে ঘরগুলো দেয়া হয়েছে।

জুয়েল রহমান/বানিয়াচং (হবিগঞ্জ) প্রতিনিধিঃ

হবিগঞ্জের বানিয়াচং উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত করা হয়েছে। বুধবার (২২মার্চ) দুপুর ১২টায় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ভূমিহীন ও গৃহহীনদের ঘর একযুগে উদ্ধোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় বানিয়াচং উপজেলার ১৭৭টি ক’শ্রেণীভূক্ত ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২শতক ভূমি সহ একটি করে পাকা ঘর প্রদান করা হয়েছে। সেই সাথে বানিয়াচং উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষনা করা হয়েছে। বানিয়াচং উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত করার আনুষ্ঠানিক এই ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ ব্যাপারে বুধবার বানিয়াচং উপজেলা পরিষদ মিলনায়তনে বানিয়াচং উপজেলার ১৭৭টি পরিবারকে ভূমির দলিল ও ঘরের চাবি হস্তান্তর করা হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার পদ্মাসন সিংহ’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে দলিল ও চাবি হস্তান্তর করেন স্থানীয় সংসদ সদস্য এডঃ আব্দুল মজিদ খান।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হবিগঞ্জ জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) প্রিয়াংকা পাল, উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কাসেম চৌধুরী,সহকারী কমিশনার(ভূমি) নাজমুল হাসান, ভাইস চেয়ারম্যান হাসিনা আক্তার, কৃষি কর্মকর্তা মোঃ এনামুল হক, অফিসার ইনচার্জ অজয় চন্দ্র দেব, পিআইও মলয় কুমার দাস, বানিয়াচং প্রেসক্লাব সভাপতি মোশাহেদ মিয়া, পল্লী সঞ্চয় ব্যাংক কর্মকর্তা সুদীপ কুমার দাস, ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান খান, আহাদ মিয়া, আনোয়ার হোসেন, জয়কুমার দাস, এরশাদ আলী, মুক্তিযোদ্ধা মঞ্জিল মিয়া, উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক সাহিবুর রহমান, সাংবাদিক শেখ নূরুল ইসলাম প্রমূহ।

বানিয়াচং উপজেলার ভূমিহীন ও গৃহহীন অর্থাৎ ক’শ্রেণীভূক্ত পরিবারের মাঝে ৪টি পর্যায়ে ২ শতক ভূমি সহ মোট ৫শ ২টি পাকা ঘর প্রদান করা হয়েছে।
১ম পর্যায়ে ১০৫টি পরিবার,২য় পর্যায়ে ৭০টি পরিবার,৩য় পর্যায়ে ১৫০টি পরিবার, ৪র্থ পর্যায় ও শেষ ধাপে আরও ১৭৭টি পরিবারকে ঘর প্রদান করায় বানিয়াচং উপজেলা ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষনা করা হয়েছে।
এ ব্যাপারে বানিয়াচং উপজেলা নির্বাহী অফিসার পদ্মাসন সিংহ বলেন, বুধবার মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্যার আমাদের বানিয়াচং উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষনা করেছেন। বানিয়াচং উপজেলায় ক’শ্রেণীভূক্ত ভূমিহীন ও গৃহহীন পরিবার আর নাই। আমরা চারধাপে ৫০২টি পরিবারকে ভূমিসহ পাকা ঘর প্রদান করে সেই কাজটি সম্পন্ন করেছি।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
সেহরির শেষ সময় - ভোর ৪:০৮
ইফতার শুরু - সন্ধ্যা ৬:২৮
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১৩
  • ১২:০০
  • ৪:৩১
  • ৬:২৮
  • ৭:৪৭
  • ৫:২৮