DoinikAstha Epaper Version
ঢাকাসোমবার ২২শে এপ্রিল ২০২৪
ঢাকাসোমবার ২২শে এপ্রিল ২০২৪

আজকের সর্বশেষ সবখবর

এক স্বপ্নবাজ তরুণ উদ্যোক্তা মোস্তাক আহাম্মেদ শান্ত

News Editor
অক্টোবর ৩, ২০২০ ৫:০০ অপরাহ্ণ
Link Copied!

“আমি অর্থের পেছনে ছুটি না, আমি সাফল্যের পেছনে ছুটি ৷ কারণ আমি বিশ্বাস করি সাফল্যের পেছনে ছুটলে অর্থের পেছনে আলাদা করে ছোটার কোনো প্রয়োজন নেই”- এমনটিই ভাষ্য এসময়ের তরুণ উদ্যোক্তা মোস্তাক আহাম্মেদ শান্তর ৷ আজ বলবো একজন মেধাবী তরুণ মোস্তাক আহাম্মেদ শান্তর গল্প । বর্তমানে চায়নার থ্রি গরজেস ইউনিভার্সিটিতে চিকিৎসা বিজ্ঞানে পড়ছেন ৷ এরই মধ্যে তিনি আলোকিত মানুষ, শিক্ষা সংষ্কার, নতুন নতুন শিক্ষা উদ্যোক্তা ও আধুনিক ডিজিটাল শিক্ষার স্বপ্নদ্রষ্টা মোস্তাক আহমেদ শান্ত।

এই স্বপ্নবাজ, কঠোর পরিশ্রমী সাহসী তরুণ উদ্যোক্তা যিনি কর্মে বিশ্বাসী । যার মতে, মানুষ আজীবন বেঁচে থাকে তার কর্মে, তার সৃষ্টির মাঝে । যিনি বিশ্বাস করেন নিরন্তর কঠোর পরিশ্রমের মাধ্যমে যে কোনও লক্ষ্য অর্জন করা সম্ভব ৷ মোস্তাক আহাম্মেদ শান্ত একটি উদীয়মান এডুকেশন কন্সালটেন্সি ফার্মের এর প্রতিষ্ঠাতা ৷ বর্তমানে তিনি গ্লোবাল প্রসেস লিমিটেড প্রতিষ্ঠানটির সি ই ও হিসেবে দায়িত্ব পালন করছেন ৷ যা কাজ করছে দেশের উচ্চ শিক্ষা সংষ্কারে ৷

এবার আসা যাক মোস্তাক আহাম্মেদ শান্ত’র একজন উদ্যোক্তা হয়ে ওঠার গল্পে। তার বর্ণাঢ্য ক্যারিয়ারের কথা বলতে গেলে খানিকটা পেছনে চলে যেতে হবে আমাদের । ছোট বেলা থেকেই উচ্চ শিক্ষায় আগ্রহ মোস্তাক আহাম্মেদ শান্ত’র । চারপাশের শিক্ষার পরিবেশ ও কারিকুলাম দেখে শিক্ষার উন্নয়নে কাজ করার শখ ভীষণ ভাবে তাকে আকৃষ্ট করতো । এর কারণ তখন বাংলাদেশে পাবলিক বিশ্ববিদ্যালয় ছিলো মাত্র ৪৫ টি ৷ প্রতি বছর প্রচুর শিক্ষার্থী মানসম্মত উচ্চশিক্ষা থেকে বঞ্চিত হচ্ছিলো ৷ তাই কলেজে পড়ার সময় শিক্ষার দৈনতা দূর করার পরিকল্পনা তার মাধায় একেবারে সেঁটে যায়। তখন থেকেই নানা শিক্ষা সংশ্লিষ্ট, সামাজিক কাজে যুক্ত ও হন ।

ক্যারিয়ারের শুরুটা হয় মূলত ২০১৭ সালে ৷ বৈচিত্রময় ক্যারিয়ারে শুরুর দিকে তিনি ছিলেন একজন পুরদস্তুর ব্যবসায়ী, বিদেশে উচ্চশিক্ষা নিয়ে কাজের প্রতি তিনি কতটা নিবেদিতপ্রাণ তার ছোট্ট একটি উদাহরণ না দিলেই নয়। মোস্তাক যেকোনও কাজ করার আগে তার আদ্যো পান্ত জেনে নিতে প্রবল আগ্রহী ৷ তাই বিদেশে প্রতি ভার্সিটি ভিজিট করে তারপর বাংলাদেশি শিক্ষার্থীদের এডমিশন করেন ৷

তার প্রতিষ্ঠান গ্লোবাল প্রসেস লিমিটেড বর্তমানে চীন, মালয়েশিয়া, রাশিয়া, ইউক্রেন, ভিয়েতনাম, ইন্ডিয়া, কিরগিজস্তান, কাজাগিস্থান ও কানাডা, পোল্যান্ড এস্তোনিয়া, সার্বিয়া ইউরোপের বিভিন্ন দেশে কাজ করছে ৷ তার প্রতিষ্ঠান গ্লোবাল প্রসেস লিমিটেড কে ঘিরে বেশ সুদূরপ্রসারী ও সাহসী পরিকল্পনা এই স্বপ্নবাজ তরুণের । তার স্বপ্ন একদিন গ্লোবাল প্রসেস লিমিটেড পৃথিবীর সেরা এডুকেশন কন্সালটেন্সি এজেন্সিগুলোর একটি হবে ৷ আর নিজের জন্য চাওয়া হলো, নিজেকে এই শতাব্দীর একজন সফল উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করা ৷ নানা চড়াই উৎরাই পেরিয়ে সামনের দিকে এগিয়ে যাচ্ছে এই তরুণ ৷

কাজপাগল এই তরুণ উদ্যোক্তা মোস্তাক কে যখন জানতে চাওয়া হয় যে তিনি কিভাবে মানুষের মনে চিরকালের জন্য জায়গা করে নিতে চান, বেশ ভিন্নধর্মী ছিল তার জবাব। তার মনের সুপ্ত বাসনা তিনি যেন কাজ করতে করতেই এই পৃথিবীকে বিদায় জানান। সাফল্য অর্জনে নতুনদের প্রতি তার পরামর্শ অর্থের পেছনে নয় সাফল্য অর্জনই যেন তাদের মূল লক্ষ্য থাকে আর এক্ষেত্রে কঠোর পরিশ্রমের কোন বিকল্প নেই।

নোভেল করোনাভাইরাস মোকাবেলার পর বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ের গৃহীত পদক্ষেপ দেখে স্টুডেন্ট কনসালটেন্সি ফার্ম “গ্লোবাল প্রসেস লিমিটেড” এর সিইও মোস্তাক আমাম্মেদ শান্ত আমাদের বলেন, বাংলাদেশী শিক্ষার্থীরা করোনা পরিস্থিতির কারনে বিদেশের বিশ্ববিদ্যালয়ে এডমিশনের বিষয়টি ভয় পাচ্ছে ৷ কিন্তু বাস্তবতা পুরোপুরি আলাদা ৷ ভয় পাওয়ার কোনো কারণ নেই ৷ প্রতিটা দেশ পর্যাপ্ত নিরাপত্তা নিয়েই বিকল্প ব্যবস্থায় বিদেশি স্টুডেন্ট এডমিশন করাচ্ছে ৷ এতে করে এই সময় প্রকৃত শিক্ষার্থীরা সহজেই বিদেশের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবে এবং পচ্ছন্দের সাবজেক্ট বেছে নিতে পারেন।

প্রতি বছর বিশ্বের বিভিন্ন স্কলারশীপে প্রচুর পরিমান আবেদন করে তাই প্রতিযোগীতাও অনেক বেশি হয় ৷ কিন্তু এ বছর আবেদনের পরিমান কম হওয়ায় বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য এটা অনেক বড় সুযোগ ৷ এছাড়া করোনার কারনে IELTS বা TOEFL ব্যতীত বিদেশে উচ্চ শিক্ষায় এডমিশন নেয়ার সুযোগ দিচ্ছে বিশ্বের অনেক দেশ ৷

বাইশ বছর বয়সী এই তরুণের বেড়ে ওঠা বাংলাদেশের অন্যতম প্রাচীন শহর ময়মনসিংহে । অল্প বয়সেই দুনিয়ায় রেখেছেন সাফল্যের পদধূলি ৷ চায়না থ্রি গরজেস ইউনিভার্সিটির মেডিকেল শিক্ষার্থী মোস্তাক আহাম্মেদ । অল্প বয়সেই শুরু করে এডুকেশন নিয়ে কাজ করা । দেখতে দেখতে ২২ বয়সেই তিনি এখন তিনি বাংলাদেশের শিক্ষা উদ্যোক্তা হিসেবে ব্যাপক পরিচিত এবং এই সেক্টরে রয়েছে তার সাফল্যের প্রতিচ্ছবি । মোস্তাক আহাম্মেদ শান্ত একাধারে ডাক্তার, সোশ্যাল ইনফ্লুয়েন্সার, শিল্পী, শিক্ষা উদ্যোক্তা এবং কন্সালটেন্ট ।

মোস্তাক এর কাছে ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানতে চাইলে তিনি জানান, এগিয়ে যেতে হবে বহুদূর ৷ আমরা যে অবস্থায় থাকি না কেন সকলেরই একটি ভবিষ্যৎ পরিকল্পনা রয়েছে ৷ শুধু পরিকল্পনা করলেই হবে না পরিকল্পনা অনুযায়ী কাজ করে যেতে হবে ৷ আর সেই পরিকল্পনা করে সফল হওয়ার আগে সেই পরিকল্পনা কারো থেকে শেয়ার করা টাও জীবনের বড় ভূল ৷ তাই নিজের জায়গা থেকে নিজেকে পরিবর্তন করে তুলতে প্রয়োজন চেষ্টা এবং সঠিক পরিশ্রম ।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
সেহরির শেষ সময় - ভোর ৪:১২
ইফতার শুরু - সন্ধ্যা ৬:২৬
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১৭
  • ১২:০১
  • ৪:৩০
  • ৬:২৬
  • ৭:৪৩
  • ৫:৩৩