DoinikAstha Epaper Version
ঢাকাবৃহস্পতিবার ২৫শে এপ্রিল ২০২৪
ঢাকাবৃহস্পতিবার ২৫শে এপ্রিল ২০২৪

আজকের সর্বশেষ সবখবর

ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজে গোয়েন্দাদের অভিযান

News Editor
অক্টোবর ১, ২০২০ ৯:০১ পূর্বাহ্ণ
Link Copied!

ঢাকার বেসরকারি অভিযান ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজে ভ্যাট ফাঁকি উদঘাটনে অভিযান পরিচালনা করেছে ভ্যাট নিরীক্ষা গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। সংস্থাটি জানিয়েছে- ক্যামব্রিয়ান কলেজের মূল প্রতিষ্ঠান বিএসবি গ্লোবাল নেটওয়ার্কের কার্যালয়ে মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর)  অভিযান চালিয়ে দালিলিক নথি জব্দ করা হয়েছে। 

প্রতিষ্ঠানটি বিদেশে শিক্ষার্থী পাঠানোর পরামর্শক হিসেবেও কাজ করছে। এসব সেবার বিপরীতে বিএসবি গ্লোবাল নেটওয়ার্ক বিশাল ভ্যাট ফাঁকি দিয়েছে। ক্যামব্রিয়ান কলেজের ভ্যাট ফাঁকির গোপন তথ্য রয়েছে।

ভ্যাট নিরীক্ষা গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুলম খান বলেন, বিএসবি গ্লোবাল নেটওয়ার্ক বিদেশে শিক্ষার্থীদের টিউশন ফির টাকা দেশে গ্রহণ করছে। সেই টাকা তারা কীভাবে পাঠায় ও কী পরিমাণে ফি নেয় এবং কী পরিমাণে ভ্যাট ফাঁকি দেয় সেই তথ্য উদঘাটনেই অভিযান পরিচালনা করা হয়।

ভ্যাট গোয়েন্দা জানিয়েছে, গতকাল সংস্থাটির উপপরিচালক তানভীর আহমেদের নেতৃত্বে ১২ সদস্যবিশিষ্ট দল বিএসবি গ্লোবাল নেটওয়ার্ক ও ক্যামব্রিয়ান কলেজে অভিযান চালায়।

এর আগে ২০১৪ খ্রিষ্টাব্দের জুলাই মাসে বিএসবি ফাউন্ডেশন ও তার ছয়টি সহযোগী প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের তথ্য জানতে চেয়েছিল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এবং ক্যামব্রিয়ান ও বিএসবির মালিক এম কে বাশার।

ক্যামব্রিয়ান কলেজের বিরুদ্ধে পাবলিক পরীক্ষা ও পাস এবং জিপিএ ফাইভ পাওয়া নিয়ে নানা অনিয়মের অভিযোগ প্রমাণিত হয় শিক্ষা মন্ত্রণালয়ের তদন্তে কিন্তু দশ বছর ধরে কোনো শাস্তিমূলক পদক্ষেপ নেয়া হয়নি। এছাড়া আবুল বাশারের নামে বিদেশ পাঠানোর নাম করে প্রতারনার অনেক অভিযোগ আগে থেকেই আছে।  

প্রতিষ্ঠানগুলোর ব্যাংক হিসাবের তথ্য চেয়ে সম্প্রতি দেশের ব্যাংকগুলোতে চিঠি পাঠায় এনবিআরের সেন্ট্রাল ইন্টিলিজেন্স সেল (সিআইসি)।

যেসব প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের তথ্য জানতে চাওয়া হয়েছে সেগুলো হলো-বিএসবি ফাউন্ডেশন, ক্যামব্রিয়ান কলেজ, ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ, ক্যামব্রিয়ান স্কুল, মেট্রোপলিটন কলেজ, কিংস কলেজ ও ক্যামব্রিয়ান হোস্টেল।

বিএসবি ফাউন্ডেশনের অধীনে মোট ১৫টি প্রতিষ্ঠান রয়েছে। সাধারণত কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান আয়কর ফাঁকি দিচ্ছে বলে ধারণা থেকে সেই ব্যক্তি বা প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের তথ্য সংগ্রহ করে থাকে সিআইসি।

পরীক্ষা নেয়ার জন্য আমরা প্রস্তুত ছিলাম, এখনও আছি:দীপু মনি

সেন্ট্রাল ইন্টিলিজেন্স সেলের চিঠিতে বলা হয়েছে, এসব প্রতিষ্ঠান সংশ্লিষ্ট কোনো ব্যক্তির একক বা যৌথ নামে পরিচালিত যে কোনো ধরনের হিসাব থাকলে তা জানাতে হবে। এছাড়া আগে সচল, কিন্তু বর্তমানে বন্ধ এমন হিসাব থাকলেও তা জানাতে বলেছে সিআইসি।

বিএসবি গ্লোবাল নেটওয়ার্কের তাদের ওয়েবসাইটে দেওয়া তথ্যে বলা হয়েছে-

এটি একটি সেবা ও পরামর্শকমূলক প্রতিষ্ঠান। প্রতিষ্ঠার পর থেকে ভর্তি ভিসা, ইমিগ্রেশন, ভ্রমণ, দেশে ও বিদেশে ভর্তির সব তথ্য নিয়ে কাজ করে বিএসবি গ্লোবাল নেটওয়ার্ক।

বর্তমানে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, জার্মানি, সুইজারল্যান্ড, ফ্রান্স, রাশিয়া, মালয়েশিয়া, চীন, সাইপ্রাস ও হাঙ্গেরিসহ বিভিন্ন দেশের স্বনামধন্য প্রতিষ্ঠানে উচ্চশিক্ষার জন্য পরামর্শ দিয়ে থাকে বিএসবি গ্লোবাল নেটওয়ার্ক।

বিএসবি প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে- ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ, কিংস স্কুল অ্যান্ড কলেজ, মেট্রোপলিটন স্কুল অ্যান্ড কলেজ, উইলসন স্কুল অ্যান্ড কলেজ, ক্যামব্রিয়ান ইন্টারন্যাশনাল কলেজ অব এভিয়েশন, ক্যামব্রিয়ান ইন্টারন্যাশনাল লেঙ্গুয়েজ সেন্টার ইত্যাদি।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
সেহরির শেষ সময় - ভোর ৪:১২
ইফতার শুরু - সন্ধ্যা ৬:২৬
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১৭
  • ১২:০১
  • ৪:৩০
  • ৬:২৬
  • ৭:৪৩
  • ৫:৩৩