DoinikAstha Epaper Version
ঢাকারবিবার ২৬শে মে ২০২৪
ঢাকারবিবার ২৬শে মে ২০২৪

আজকের সর্বশেষ সবখবর

ধর্ষকদের দ্রুত বিচারের দাবিতে আজও সারাদেশে প্রতিবাদ অব্যাহত

News Editor
অক্টোবর ৮, ২০২০ ৩:১২ অপরাহ্ণ
Link Copied!

একের পর এক ঘটে যাওয়া ধর্ষণের ঘটনার প্রতিবাদ ও ধর্ষকদের দ্রুত বিচারের দাবিতে ফুঁসে উঠেছে সারাদেশ। সকাল থেকে দেশের নানা জায়গায় এর প্রতিবাদ চলছে।

বৃহস্পতিবার (৮ অক্টোবর) দেশজুড়ে ধর্ষণবিরোধী প্রতিবাদ অব্যাহত রয়েছে। দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন, প্রতিবাদী চিত্রসহ নানা কর্মসূচি পালন করা হচ্ছে। এদিকে সারাদেশে সড়কে যান চলাচল স্বাভাবিক রেখেই শান্তিপূর্ণ প্রতিবাদ জানানো হয়।

সিনহা হত্যা : কনস্টেবল রুবেলকে কারাগারে প্রেরণ

ময়মনসিংহসহ দেশের বিভিন্নস্থানে শিক্ষার্থী, অভিভাবক ও পেশাজীবীদের প্রতিবাদে ধর্ষণের সর্বোচ্চ সাজা ফাঁসিসহ নারীর নিরাপত্তা নিশ্চিতের দাবি উঠে এসেছে। ব্যানার, ফেস্টুন, কালো মাস্কে প্রতিবাদী শব্দমুখর সারাদেশে। কণ্ঠে জঘন্য এ অপরাধের বিরুদ্ধে স্লোগান তোলা হচ্ছে। ধর্ষকের সর্বোচ্চ সাজা ফাঁসি নিশ্চিতের দাবিতে স্কুল-কলেজের শিক্ষার্থীসহ সব শ্রেণিপেশার মানুষ এতে শামিল হয়েছেন। নারীর জন্য নিরাপদ পরিবেশ নিশ্চিতে রাষ্ট্রকে আরও উদ্যোগী হওয়ার আহ্বান জানানো হয়।

যশোরেও প্রতিবাদী মানববন্ধন করেছেন আইনজীবীরা। ধর্ষণের প্রতিবাদ ও ধর্ষকদের সর্বোচ্চ শাস্তির দাবিতে উত্তাল বরিশাল নগরী। সকাল থেকে মানববন্ধন, প্রতিবাদী অবস্থান কর্মসূচি, সাইকেল র‌্যালি করেছেন বিভিন্ন সংগঠনের নেতাকর্মী ও শিক্ষার্থীরা।

একই দাবিতে পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে নারী ধর্ষণ, নির্যাতন ও সহিংসতার প্রতিবাদে খাগড়াছড়িতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মানববন্ধনে বক্তারা বলেন, নারী ধর্ষণ, নির্যাতন ও সহিংসতা মামলার দীর্ঘসূত্রতা ও জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত না হওয়ার কারণে এসব ঘটনা নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। এমনকি অবুঝ শিশুরা পর্যন্ত রেহাই পাচ্ছে না। রাজনৈতিক আশ্রয়-প্রশ্রয়সহ নানা কারণে জড়িতরা পার পেয়ে যাচ্ছে। বক্তারা নারীদের নিরাপত্তা, স্বাধীনতা নিশ্চিত করতে হলে দ্রুততম সময়ে আসামি গ্রেফতার, মামলা নিষ্পত্তি এবং সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান করার দাবি জানান।

সেই সাথে সারাদেশ জুড়ে ফুঁসে ওঠা ধর্ষণ বিরোধী কর্মসূচি নেত্রকোনাতেও অব্যাহত রয়েছে। শিক্ষার্থীসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন এই প্রতিবাদ জারি রেখেছেন। এ সময় ধর্ষকদের একমাত্র সাজা মৃত্যুদণ্ড দাবি করেন তারা।

এদিকে সাম্প্রতিক সময়ে সারাদেশে নারী ও শিশু ধর্ষণ-ধর্ষণ এবং খুনসহ নোয়াখালীতে ঘটে যাওয়া পৈশাচিক নারী নির্যাতনের প্রতিবাদসহ জড়িত দ্রুত বিচার কার্যকর করার দাবিতে দিনাজপুরে মানববন্ধন করেছে নারী সমাজ। মানববন্ধন থেকে বক্তারা নারী-শিশু নির্যাতন ও ধর্ষণ বন্ধে আইন পরিবর্তন করে সর্বোচ্চ শাস্তি মুত্যুদণ্ড করার দাবি জানান। এ ধরনের মামলা ও বিচার দ্রুত বিচার ট্রাইব্যুনালে করার দাবি জানানো হয় মানববন্ধন থেকে।

অন্যদিকে নারী ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলায় মানববন্ধনে ঝাড়ু প্রদর্শন ও কুশপুত্তলিকা দাহ করা হয়েছে। এ সময় বক্তারা ধর্ষকদের আইনের আওতায় এনে প্রকাশ্যে ফাঁসির দড়িতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করার দাবি জানান। পরে ঝাড়ু নিয়ে মহিলারা একটি বিক্ষোভ মিছিল করে ও ধর্ষকদের কুশপুত্তলিকা দাহ করে।

সকল ধর্ষকের সর্ব্বোচ্চ শাস্তির দাবিতে রাজবাড়ীতে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে। রাজবাড়ী প্রেসক্লাবের সামনে সড়কে সাধারণ শিক্ষার্থীরা ওই মানববন্ধনের আয়োজন করে। বক্তারা এ সময় সারাদেশের সব ধর্ষকের প্রতি ঘৃণা জানান। সেই সঙ্গে ধর্ষককে সামাজিকভাবে বয়কট ও তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
সেহরির শেষ সময় - ভোর ৩:৪৫
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৪২
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫০
  • ১১:৫৯
  • ৪:৩৪
  • ৬:৪২
  • ৮:০৬
  • ৫:১২