ফাঁকিবাজি বন্ধে অপারেটরদের নজরদারি ব্যবস্থা চালু মার্চে

মুঠোফোন অপারেটরদের ফাঁকিবাজি বন্ধে আগামী বছরের মার্চেই টেলিকম মনিটরিং সিস্টেম (টিএমএস) চালুর আশা করছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

সংস্থাটির চেয়ারম্যান শ্যামসুন্দর শিকদার জানিয়েছেন, বিশেষ এই নজরদারি ব্যবস্থার প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপনের কাজ চলছে। যা শেষ হবে ফেব্রুয়ারি মাসের মধ্যে।
 
এই নজরদারি ব্যবস্থার দুটি অংশ রয়েছে। একটি বিটিআরসিতে স্থাপিত মনিটরিং এবং তথ্য ব্যবস্থাপনা করবে। অন্য অংশটি মুঠোফোন অপারেটরদের বিভিন্ন নেটওয়ার্ক পয়েন্টে যুক্ত থাকবে। প্রাকৃতিক দুর্যোগের কারণে কোথাও নেটওয়ার্ক ক্ষতিগ্রস্ত হলে সে তথ্য সংগ্রহ করে বিটিআরসিতে পাঠাবে।
বিটিআরসি বলছে, অপারেটররা যেসব ট্যারিফ প্ল্যানে গ্রাহকদের সেবা দিচ্ছে, সেগুলো বিটিআরসির অনুমোদিত কি না, গ্রাহক অন্যায্যভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে কি না- সেসব বিষয়ও যাচাই করা যাবে এই টেলিকম মনিটরিং সিস্টেমের মাধ্যমে। করোনাকালে হুটহাট কলড্রপ, কথা শুনতে না পাওয়া, ইন্টারনেটের ধীরগতি, সেবার নামে গ্রাহকের অজান্তে টাকা কাটাসহ মুঠোফোন সেবা নিয়ে গ্রাহকদের ভোগান্তির স্থায়ী সমাধান হবে।
 
বিটিআরসি বলছে, প্রাথমিকভাবে এই সিস্টেমে মুঠোফোন অপারেটরররা যুক্ত হবে। পরে অন্যান্য অপারেটরগুলো- আইজিডব্লিউ, আইআইজি, আইসিএক্সকে এই সিস্টেমে যুক্ত করা হবে।
 
এর আগে, গেল আগস্টে টেলিকম মনিটরিং সিস্টেম কিনতে কানাডাভিত্তিক আন্তর্জাতিক কোম্পিানি টিকেসি টেলিকমের সঙ্গে চুক্তি করে বিটিআরসি। এই সিস্টেম কিনতে বরাদ্দ রাখা হয়েছে ৭৭ কোটি ৬৫ লাখ টাকা।
আরো পড়ুন :  যেভাবে চালু করবেন ‘ফেসবুক প্রটেক্ট’