ঢাকারবিবার ৫ই ফেব্রুয়ারি ২০২৩
ঢাকারবিবার ৫ই ফেব্রুয়ারি ২০২৩

আজকের সর্বশেষ সবখবর

মানিকছড়িতে আইডিএফ ও পিকেএসএফের সচেতনতামূলক সবা অনুষ্ঠিত

Sub Editor news
ডিসেম্বর ১৭, ২০২২ ৬:৪১ অপরাহ্ণ
Link Copied!

মানিকছড়িতে আইডিএফ ও পিকেএসএফের সচেতনতামূলক সবা অনুষ্ঠিত

 

মোফাজ্জল হোসেন ইলিয়াছঃ

দেশের একমাত্র প্রাকৃতিক মৎস প্রজনন (রুই জাতীয় মাছ) ক্ষেত্র হালদা নদীর জীব বৈচিত্র রক্ষায় হালদার উজানে বসবাসরত মানুষের সচেতনতা বৃদ্ধির পাশাপাশি কার্যকরী ভূমিকা নিয়ে শিক্ষার্থীর এগিয়ে আসার লক্ষে হালদার উজান খাগড়াছড়ির মানিকছড়িতে সচেতনতামূলক স্কুল ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

আজ শনিবার (১৭ডিসেম্বর) সকাল ১০টায় উপজেলার গোরখানাস্থ্য শাহানশাহ হক ভান্ডারী সুন্নিয়া দাখিল মাদরাসার মাঠে বেসরকারি সংস্থা আইডিএফ ও পিকেএসএফ এই সচেতনতামূলক স্কুল ক্যাম্পেইনের আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন হালদা রিভার রিসার্স ল্যাবেরেটরীর কো-অর্ডিনেটর এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি প্রফেসর ড. মো. মনজুরুল কিবরীয়া।

 

হালদা পাড়ের শিক্ষা প্রতিষ্ঠান শাহানশাহ হক ভান্ডারী সুন্নিয়া দাখিল মাদরাসার মাঠে মাদরাসা শিক্ষার্থী, যোগ্যাছোলা উচ্চ বিদ্যালয় ও ছদুরখীল উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে “হালদা রক্ষায় প্রয়োজন, সব শিক্ষার্থীর অংশগ্রহণ”, “বিশ্বে বিরল হালদা নদী, সবাই মিলে রক্ষা করি” এবং “তামাক চাষ করবো না, হালদার ক্ষতি করবো না” এসব শ্লোগান সামনে রেখে কোমলমতি শিক্ষার্থীদের মাঝে হালদা নদী সম্পর্কে সচেতনতা সৃষ্টি করা ও তামাক চাষে পারিবারিক নিরুৎসাহিত করতে আইডিএফ ও পিকেএসএফ এই স্কুল ক্যাম্পেইন আয়োজন করে। হালদা পাড়ে তামাক চাষে ক্ষতিকর দিক, পরিবেশ ও জনস্বাস্থ্যের ক্ষতি, হালদা নদীর ইতিহাস, ঐতিহ্য, এ নদী কেন আমাদের জন্য গুরুত্বপূর্ণ, জাতীয় অর্থনীতিতে এই নদীর ভূমিকা প্রভৃতি বিষয়ের ওপর আলোচনা, কুইজ প্রতিযোগিতা এবং ভিডিও ডকুমেন্টারির মাধ্যমে শিক্ষার্থীদের সচেতন করার লক্ষ্যে স্কুল ক্যাম্পেইন অনুষ্ঠানটি সম্পন্ন করা হয়।

 

আইডিএফের প্রতিষ্ঠাতা সদস্য প্রফেসর মো. শহীদুল আমিন চৌধুরীর সভাপতিত্বে ও প্রোগ্রাম ম্যানেজার (মৎস্য) মাহমুদুল হাসানের সঞ্চালনায় স্কুল ক্যাম্পেইনে শুভেচ্ছা বক্তব্য রাখেন আইডিএফের চট্টগ্রাম জোনাল কর্মকর্তা মো. শাহ আলম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বাটনাতলী ইউপি চেয়ারম্যান মোঃ আব্দুর রহিম, শাহানশাহ হক ভান্ডারী সুন্নিয়া দাখিল মাদরাসার প্রতিষ্ঠাতা পরিচালক মোঃ মনির হোসেন, যোগ্যাছোলা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আব্দুল মান্নান, ছদুরখীল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্রে মারমা, মানিকছড়ি প্রেসক্লাব সাধারণ সম্পাদক আবদুল মান্নান, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড দারিদ্র্য বিমোচন শীর্ষক প্রকল্পের সহকারী কটন ইউনিট কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম ও সাংবাদিক মোঃ রবিউল হোসেন।

আরো পড়ুন :  “বাজুস” খাগড়াছড়ির নির্বাচন সম্পন্ন সভাপতি-নির্মল. সম্পাদক-বনমালি

 

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, হালদা নদীর জীব বৈচিত্র রক্ষায় হালদার উজানে বসবাসরত মানুষের সচেতনতা বৃদ্ধির পাশাপাশি কার্যকরী ভূমিকা নিয়ে এগিয়ে আসতে হবে শিক্ষার্থীদের। তবেই দেশের জাতীয় সম্পদ ও জাতীয় ঐতিহ্য বঙ্গবন্ধু হেরিটেজ (হালদা নদী) দেশের অর্থনীতিতে আরও অধিক ভূমিকা রাখবে।

অনুষ্ঠান শেষে হালদা নদী বিষয়ে কুইজ প্রতিযোগিতার মাধ্যমে তিনটি প্রতিষ্ঠানের মোট ৯ জন শিক্ষার্থীর মাঝে অতিথিবৃন্দ পুরস্কার হিসেবে বই বিতরণ করেন ও একজন সুনাগরিক হিসবে প্রতিষ্ঠিত হওয়ার উপদেশ প্রদান করেন।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
সেহরির শেষ সময় - ভোর ৫:১৯
ইফতার শুরু - সন্ধ্যা ৫:৫১
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:২৪
  • ১২:১৬
  • ৪:১১
  • ৫:৫১
  • ৭:০৬
  • ৬:৩৭