DoinikAstha Epaper Version
ঢাকাশুক্রবার ১৭ই মে ২০২৪
ঢাকাশুক্রবার ১৭ই মে ২০২৪

আজকের সর্বশেষ সবখবর

তিন সহস্রাধিক গানের স্রষ্টা প্লাবন কোরেশী।

News Editor
মে ৯, ২০২১ ১১:২৮ অপরাহ্ণ
Link Copied!

তিন সহস্রাধিক গানের স্রষ্টা প্লাবন কোরেশী।

প্লাবন কোরেশী। বাংলা গানের জগতের একজন জীবন্ত কিংবদন্তির নাম। একটি অনুপ্রেরণাময় নাম। একরাশ ভালোবাসার একটি নাম। সুরকার গীতিকার ছাড়িয়েও তিনি একজন সংগীতগুরু। আজকের দৈনিক আস্থা’র আয়োজনে আমাদের সাথে আছেন জীবন্ত কিংবদন্তি প্লাবন কোরেশী! সাথেই থাকুন। হয়ে যাক কিছু অমূল্য শিক্ষানীয় কথাবার্তা!

জানঃ ওস্তাদ কেমন আছেন?

প্লাবনঃ আছি ভালো। তুমি কেমন আছো?

জানঃ আছি ওস্তাদ, আপনাদের দোয়া ও ভালোবাসায়। ওস্তাদ দিনকাল চলছে কেমন?

প্লাবনঃ চলছে ভালোই। ব্যস্ততার মাঝে।

জানঃ ওস্তাদ আমার মনে হয়, প্লাবন কোরেশী নামটা ছদ্মনাম। কথা কী ঠিক?

প্লাবনঃ ঠিকই ধরেছো। এটা আমার সার্টিফিকেটের নাম না। এটা গানের জগতের নাম।

জানঃ দুই চারদিন পরেই তো ঈদ। কোনো পরিকল্পনা আছে?

প্লাবনঃ আমি আসলে কাজ নিয়ে এতোটাই ব্যস্ত থাকি যে, কখন বের হবে—এই ব্যাপারে ভাবার অবকাশ পাই না। কাজ করে দেই। প্রডিউসাররা সুবিধামতো বের করে দেয়। ওদের ব্যবসায়িক সুবিধামতো। তবে শম্পা বিশ্বাস এর যখন তুমি ছিলে শিরোনামে একটা গান চাঁদ রাতে বের হবে। আরও অনেক গান আসবে। এখন মনে করতে পারছি না।

জানঃ ওস্তাদ অনেক পোলাপান না শিখেই সুপারস্টার হতে চায়। এটা কী ঠিক?

প্লাবনঃ একদমই না। না শিখে এখানে কোনো জায়গা তৈরী করা যায় না। এটা শিল্পের জায়গা। যারা না শিখেই ঝলক দেখাতে চায় বা দেখায়, আমি মনে করি, সময় তাদের ধরে রাখবে না। কালের বিবর্তনে তারা হারিয়ে যাবে চিরতরে। শিল্পী হতে চাইলে শিল্প সংস্কৃতি সম্পর্কে অগাধ পাণ্ডিত্যের দরকার আছে অবশ্যই অবশ্যই অবশ্যই। তো যারা না শিখে এসে ঝলক দেখায়, তাদের ঝলক ক্ষনিকের, সময় তাদের ছুঁড়ে ফেলে দেবে। সময় তো ভুল করে না, নিজের নিয়মে চলে, তাই না?

জানঃ অবশ্যই ওস্তাদ। ঠিক কথা বলেছেন। আপনি একটি মহান পেশার মানুষ। এই পেশায় কী আপনার কোনো আক্ষেপ আছে?

প্লাবনঃ আমার আক্ষেপ আমার সীমাবদ্ধতা। আমি কেনো আরও ভালো করতে পারছি না? কেনো আরও চর্চা করতে পারছি না? এই প্রশ্নগুলোই আমার আক্ষেপ।

জানঃ ওস্তাদ গীতিকার সুরকাররা কী আসলেই নিগৃহীত?

প্লাবনঃ তুমিও জানো আবার আমিও জানি। এটা তো অনেক দিনের সমস্যা। একটা জাতির পরিচয় ধারকবাহক সে জাতির শিল্প সংস্কৃতি সে জাতির শিল্পী। তুমি দেখো, একজন খেলোয়াড় একটা ম্যাচ খেলে আসার পর কোটি কোটি টাকার মালিক হয়ে যায় রাতারাতি। খেলাটাও তো শিল্পের অংশ, তাই না? কিন্তু দুঃখের বিষয় একজন কবি সেই পরিমাণ টাকা উপার্জন করতে পারে না। যেমন সাকিব আল হাসান আর নির্মলেন্দু গুণ। সাকিব আল হাসান খেলে যে পরিমাণ টাকা উপার্জন করেছে তার এক হাজার ভাগের এক ভাগও একজন নির্মলেন্দু গুণ বা একজন শামসুর রাহমানের দ্বারা উপার্জন করা সম্ভব না। অথচ তারা জাতির শিক্ষক! আমার কষ্টটা লাগে, এখানে কেনো সমতা নেই? এখানে সমতার প্রয়োজন। যেমন ধরো, আমার একটা গান লেখার পরে মিনিমাম পেমেন্ট দিয়েই কারবার শেষ, পরে কোনো কোম্পানি আমাকে দুই কোটি টাকার চেক দেয় না! একজন মুদির দোকানের মালিক পাঁচতলা বাড়ি করতে পারে কিন্তু একজন কবির জন্য সেটা সম্ভব না। কেনো?

জানঃ আমার মনে হয়, এটা একটা বড় ধরনের সমস্যা হয়ে দাঁড়িয়েছে। মোকাবিলা করা যায় না ওস্তাদ?

প্লাবনঃ যায়৷ রাষ্ট্রীয় পদক্ষেপ খুবই জরুরি। আর ব্যক্তিগতভাবেও মন মানসিকতার পরিবর্তন প্রয়োজন। মনকে সংকীর্ণতা মুক্ত করতে হবে। সরকার যদি বলে, নির্মলেন্দু গুণ। আপনাকে তিনতলা বাড়িটা দেয়া হলো৷ আপনার জীবনমানের নিশ্চয়তা করা হলো রাষ্ট্রের পক্ষ থেকে। স্যার আপনি দেশের জন্য কিছু লেখেন। তাহলে কিন্তু তাঁর কবিতা লেখার পর চাল কেনার চিন্তা করতে হবে না। সে তার সৃষ্টিকে সমগ্র বিশ্বে ছড়িয়ে দিতে পারবে। কিন্তু তাঁর যদি চালডাল কেনার টাকা যোগাড়ের দুশ্চিন্তা করতে হয় তাহলে আর কী-ই বা বলবো, বলো? তুমি জানো যে ২০১৯ সালে আমি ন্যাশনাল এ্যাওয়ার্ড পেয়েছিলাম। সেখানে আমাকে মাত্র এক লাখ টাকার একটা চেক দেয়া হয়েছিলো। তো এ্যাওয়ার্ডাটা আনতে গিয়ে আমার সতেরো হাজার টাকা দিয়ে একটা ব্লেজার সেট বানাতে হয়েছিলো। আমার বউ বাচ্চা নিয়ে যেতে হয়েছিলো। তাদের জামাকাপড় কিনে দিতে হয়েছিলো। তুমি জানো, ঢাকা শহরে খরচ কেমন চড়া। এখন আমার ত্রিশ বছরের ক্যারিয়ারে যদি আমি গান লিখে জাতীয় পুরষ্কার পাই এক লাখ টাকা আর সাকিব আল হাসান একটা খেলা খেলেই নিয়ে আসে পাঁচ কোটি টাকা তাহলে সমতা কোথায়? দুটোই তো সাংস্কৃতিক আন্দোলনের অংশ, তাই না।

জানঃ জ্বি ওস্তাদ। সব মিলিয়ে কতোটি গান বের হয়েছে আপনার?

প্লাবনঃ তিন হাজারেরও বেশী!

জানঃ হুম। অসংখ্য গান সুপারডুপার হিট আছে। আমি জানি। ওস্তাদ নতুন লেখকদের জন্য কিছু উপদেশ দেন।

প্লাবনঃ কঠিনভাবে বলি। গান বা লেখার জন্য জন্ম সবার হয় না। কোটির মধ্যে একজন। কাজেই শিখে পড়ে আসতে হবে। আমি তোমাকে ভালোবাসি, তুমি জানো না—লিখেই যদি কেউ মনে করে আমি লেখক। তাহলে তার ভবিষ্যৎ অন্ধকার। তুমি দ্যাখো, আর্মির মেজর অনেক আছেন, পুলিশের এসপি অনেকে আছেন, শিল্পপতি অনেক আছেন কিন্তু নির্মলেন্দু গুণ একজনই। তাহলে কতো বড় কম্পিটিশন! এটাই মাথায় রাখতে হবে।

জানঃ ঠিক৷ আপনার পরিবার সম্পর্কে একটু বলুন।

প্লাবনঃ আমার এক ছেলে এক মেয়ে আর বউ তো একটাই। হা হা হা।

জানঃ হা হা হা। ওস্তাদ আমরা শেষ পর্যায়ে, দৈনিক আস্থা’র এই আয়োজন কেমন লাগলো?

প্লাবনঃ খুব ভালো। তুমি আমাকে এই সুযোগটা দিয়েছো……

জানঃ না না না ওস্তাদ, কী কইলেন এডা? আমি ক্যামনে আপনেরে সুযোগ দিমু! আপনে আমারে সুযোগ দিছেন। এডা কইবেন। আপনেরে ফোন দিউনের সময় আমার কইলজাডা কাঁপতাছিলো। আর আপনে কন……

প্লাবনঃ হা হা হা। তুমি পাগল একটা। তুমি অনেক বড় হও। তোমাকে আমার খুব ভালো লাগলো। দৈনিক আস্থা’কে ও সংশ্লিষ্ট সকলকে অসংখ্য ধন্যবাদ। এমন আয়োজন আরও হওয়া দরকার।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
সেহরির শেষ সময় - ভোর ৩:৫০
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৩৭
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৫
  • ১১:৫৮
  • ৪:৩২
  • ৬:৩৭
  • ৮:০০
  • ৫:১৬