DoinikAstha Epaper Version
ঢাকাশুক্রবার ১৭ই মে ২০২৪
ঢাকাশুক্রবার ১৭ই মে ২০২৪

আজকের সর্বশেষ সবখবর

স্টেজ মাতানো আকিব বিন আখতার

News Editor
মে ৭, ২০২১ ১০:৫০ অপরাহ্ণ
Link Copied!

স্টেজ মাতানো আকিব বিন আখতার

আকিব বিন আখতার। ভার্চুয়াল মিডিয়ায় খুব বেশী পরিচিত নাম না তবে স্টেজের সিংহ বলা চলে এই নামের মানুষটিকে। স্টেজে গান গেয়ে সামনের মানুষগুলোকে জমিয়ে রাখা তার কাছে যেনো কোনো ব্যাপারই না। আসলে এখানেই একজন শিল্পীর সার্থকতা। যাই হোক, আজকের দৈনিক আস্থা’র আয়োজনে আমাদের সাথে আছেন আকিব বিন আখতার। চলুন কিছু গল্প হয়ে যাক। সাথেই থাকুন।

জানঃ কেমন আছেন আকিব ভাই?

আকিবঃ আলহামদুলিল্লাহ আছি ভালোই। তুমি কেমন আছো জান?

জানঃ আমি আছি ভালোই। গান বাজনা চলছে কেমন?

আকিবঃ আসলে এখন তো বিশ্বব্যাপী মহামারী করোনা ভাইরাস চলছে। যেহেতু আমি গানের মানুষ গানকে ভালোবাসি তো গুনগুন করেই গাওয়া চলছে। স্টেজ তো হচ্ছেই না। মাঝখানে কিছুদিন হয়েছিলো। এখন আবার বন্ধ। আর টিভি চ্যানেলের লাইভ প্রোগ্রামগুলোও আমি করছি না। এখন করছিই না কেননা রমজান মাস। ইবাদত করছি মনমতো।

জানঃ আচ্ছা। ঈদকে সামনে রেখে কী কোনো পরিকল্পনা আছে আপনার?

আকিবঃ এবার কোনো পরিকল্পনা নেই। প্রতিবছরই থাকে। তবে এবার নেই। ঈদের পরে করবো কিছু কাজ।

জানঃ আচ্ছা-আচ্ছা। একটা বিষয় আমি খেয়াল করেছি যে, আপনি স্টেজ প্রোগ্রাম বেশি করেন কিন্তু আপনার মৌলিক গানের সংখ্যা কম — কেনো?

আকিবঃ আসলে সত্যি কথা আমি কোয়ালিটিতে বিশ্বাসী কোয়ান্টিটিতে না। আলহামদুলিল্লাহ আমার যে কয়টা গান আছে সেগুলো এখন পর্যন্ত হয়তো তুমুল জনপ্রিয়তার স্রোতে গা ভাসাতে পারে নি তবে কোয়ালিটিফুল। আমি আমার ওন টেস্ট থেকে বের হতে চাই না। স্টেজে আমি যতোক্ষণ থাকি ততোক্ষণই মানুষকে আনন্দ দিতে পারি। এটা আল্লাহ প্রদত্ত। আর একটা বিষয় হলো, আমার মৌলিক গান শুনে যাতে কেউ বলতে না পারে যে, নাহ্, গানটা ভালো না। সেক্ষেত্রে আমার গান দুটো হোক কিন্তু দুটোই যাতে একটা স্ট্যান্ডারিটি মেইনটেইন করে।

জানঃ মানে আপনি গড্ডলিকা প্রবাহে গা ভাসাতে চান না?

আকিবঃ একদমই ঠিক ধরেছো জান। জানঃ আপনি প্রচারবিমুখ আমার মনে হয়। প্রচারবিমুখতার কেননা কী?

আকিবঃ আমি…… আমি আসলে প্রচারবিমুখ তুমি ঠিকই ধরেছো জান। আমি স্টেজের জন্য খুব বেশী ফিট। আমি মনে করি। তবে ভার্চুয়াল মিডিয়াতে খুব বেশী এ্যাক্টিভ না। কারণ আমি এখনো ছাত্র মানুষ। গানটা তো শখ থেকেই প্রফেশনে আসা। থাকে না? নিজের প্রচার নিজে করা—এটা আমি একদমই পছন্দ করি না। আমি যদি ভালো গান গাই তাহলে অবশ্যই তৃণমূল পর্যায় পর্যন্ত যাবো। এটা একদমই আল্লাহ প্রদত্ত একটা ব্যাপার। এখনও আমি ছাত্র তো পড়ালেখার পাশাপাশি যতোটুকু করা যায়। আর প্রচারের কথা তুমি যেটা বললে জান, সেটা হলো গিয়ে বর্তমান প্রজন্ম অনেক বেশি কাজ করছে আমারও করতে হবে। এটা আমার ভালোলাগে না। যেহেতু ভালোলাগে না সেহেতু থাক-না, একটু পরেই হোক। আর এখনও তো আমি ছাত্র পড়ালপখার পাশাপাশি পড়ালেখা ঠিক রেখে যতোটুকু করা যায়।

জানঃ পড়াশোনা কোথায় করছেন?

আকিবঃ আমি বিবিএ ফাইনাল ইয়ারে আছি।

জানঃ এবার একটু ব্যক্তিগত দিকে তাকাই। আপনি কয়বার প্রেম করেছেন?

আকিবঃ এটা একদমই ব্যক্তিগত প্রশ্ন। তারপরেও যেহেতু বললে, তিনবার প্রেমে পড়েছি।

জানঃ ওরে বাবা রে। এখন কার সাথে প্রেম করছেন?

আকিবঃ আসলে প্রেমে পড়া আর প্রেম করার মধ্যে একটু পার্থক্য আছে। আমি প্রেমে পড়েছি তিনবার। কিন্তু আমি সিংগেল। প্রেম করছি না।

জানঃ কেনো আপনি প্রেম করছেন না?

আকিবঃ হা হা হা। আমি আসলে ক্যারিয়ার নিয়ে আছি। ক্যারিয়ার নিয়েই বেশী ভাবছি। তো এখন প্রেম করতে গেলে অনেকটা সময় ব্যয় করতে হবে—এটা আমার জন্য সম্ভব না।

জানঃ হুম। বুঝলাম। গান শেখার অনুপ্রেরণা কোথায় পেলেন?

আকিবঃ অবশ্যই আমার পরিবার। যদিও আমার পরিবারটা খুবই ধার্মিক কিন্তু আমার বাবা খুব গান ভালোবাসে। সেখান থেকেই। আমি মনে করি, গানটা হলো পবিত্র হৃদয়ের প্রতিচ্ছবি। আমার বাবা ও মা খুবই প্রেরণা যুগিয়েছেন গান করার জন্য।

জানঃ সংগীত জীবনকে নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা কেমন?

আকিবঃ আমি শিক্ষকতা করতে চাই, পাশাপাশি গান তো সারাজীবনই করবো।

জানঃ আমাদের সমাজকে নিয়ে আপনার প্রত্যাশা কেমন?

আকিবঃ মানুষ সামাজিক জীব। সমাজের দায়বদ্ধতা সবারই আছে। কিন্তু একজন শিল্পীর দায়বদ্ধতা একটু বেশীই। একজন সাধারণ মানুষ কোনো ভুল করলে তা বড় করে ধরা হয় না কিন্তু একজন শিল্পী সেটা করলে খুব বড় অপরাধ হয়ে যায়। আরে ভাই, দিন শেষে তো আমরা সবাই মানুষ, তাই না? সবারই বিষয়টা বোঝা উচিত। যেমন, তরমুজের কথাই বলি। মাঝখানে তরমুজ কেজি দরে বিক্রি হতো। এটা কিন্তু ঠিক না। তো আমাদের মিডল ক্লাস থেকেই কিন্তু প্রতিবাদটা উঠে এসেছে। তো আমরা সবাই একসাথে একমনে কাজ করা উচিত। আমরা কিছু হলেই সরকারের উপর দোষ চাপিয়ে দেই। এটা ঠিক না। আমরা যদি নিজেরা ঠিক হই সবার জায়গা থেকে তাহলেই কিন্তু দেশটা মনের মতো গড়তে পারবো।

জানঃ আচ্ছা। আপনি কী খেতে ভালোবাসেন?

আকিবঃ হা হা হা। খুবই মজার একটা প্রশ্ন করলে। সবই খেতে ভালোবাসি। মায়ের হাতের রান্না খেতে ভালোবাসি।

জানঃ কী সেটা?

আকিবঃ মায়ের হাতের সব খাবারই খেতে ভালোবাসি। ভাঁপা ইলিশ ভালোলাগে সবচেয়ে বেশি মায়ের হাতের।

জানঃ বাংলাদেশে চলমান কোন ঘটনাটা আপনার সবচেয়ে বেশী খারাপ লাগে?

আকিবঃ এখন মনে করতে পারছি না। কী বলা উচিত।

জানঃ হা হা হা। আচ্ছা ঠিক আছে। আপনার সবচেয়ে প্রিয় শিল্পী কে?

আকিবঃ ফাহমিদা নবী। খুবই প্রিয় মানুষ, প্রিয় শিল্পী।

জানঃ ভাই আমরা এখন শেষের দিকে। দৈনিক আস্থা’র এই আয়োজন কেমন লাগলো আপনার?

আকিবঃ খুবই ভালো কেননা খুব নিখুঁত প্রশ্ন করেছো। খুবই ভালো অসংখ্য ধন্যবাদ তোমাকে ও দৈনিক আস্থা’কে এতো সুন্দর আয়োজন করার জন্য।

জানঃ আপনাকেও দৈনিক আস্থা’র পক্ষ থেকে অসংখ্য কৃতজ্ঞতা ও অভিনন্দন। ভালো থাকবেন।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
সেহরির শেষ সময় - ভোর ৩:৫০
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৩৭
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৫
  • ১১:৫৮
  • ৪:৩২
  • ৬:৩৭
  • ৮:০০
  • ৫:১৬