DoinikAstha Epaper Version
ঢাকামঙ্গলবার ২৭শে ফেব্রুয়ারি ২০২৪
ঢাকামঙ্গলবার ২৭শে ফেব্রুয়ারি ২০২৪

আজকের সর্বশেষ সবখবর

ফরিদপুরে নৌকার মনোনয়ন প্রার্থী ৪২ জন

Online Incharge
নভেম্বর ২৪, ২০২৩ ৮:০০ অপরাহ্ণ
Link Copied!

ফরিদপুরে নৌকার মনোনয়ন প্রার্থী ৪২ জন

মামুনুর রশীদ ফরিদপুর প্রতিনিধিঃ

জাতীয় সংসদ নির্বাচনে ফরিদপুর চারটি সংসদীয় আসন। রাজনৈতিক দৃষ্টি কোন থেকে চারটি আসনই আওয়ামীলীগের আসন হিসেবে বিবেচিত হয়ে আসছে। কিন্ত আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এবার ক্ষমতাসীন দল আওয়ামী লীগ থেকে মোট ৪২ জন নেতাকর্মী প্রার্থী মনোনয়ন চান। সেইদিক থেকে নিজেদের শক্তিবলয়ের হাত ধরে চরম লবিং চালিয়ে যাচ্ছেন এসকল নৌকা প্রত্যাশীরা।

এক্ষেত্রে ফরিদপুর-৪ আসন (ভাঙ্গা সদরপুর ও চরভদ্রাসন) প্রথমবারের মত (আওয়ামীলীগ ও যুবলীগের) দুজন প্রভাবশালী প্রেসিডিয়াম মেম্বর নৌকা চাইছেন।

এদিকে প্রার্থীদের যার যার নির্বাচনী এলাকায় গ্রাম,পাড়া মহল্লা,বাসা-বাড়ি, মাঠ-ঘাট থেকে শুরু করে চায়ের টং-দোকানে চলছে আলোচনা কে হচ্ছেন নৌকার মাঝি? তর্কবিতর্কের মধ্যে দিয়ে পছন্দের প্রার্থীকে এগিয়ে রাখছেন সমর্থকরা। নিজ নিজ অবস্থান থেকে দলীয় মনোনয়নের ব্যাপারে আশাবাদী এবং সবাই শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার পক্ষে নিজস্ব পরিকল্পনার কথা তুলে ধরেছেন। বিশেষ করে দল যাকে মনোনীত করে এবং তাকে বিজয়ী করার লক্ষে একসঙ্গে কাজ করে যাবেন বলেও আশ্বাস দিচ্ছেন আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা। এ বিষয়ে ফরিদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হক ও সাধারণ সম্পাদকসহ উপজেলা আওয়ামীলীগের নেতৃত্বরা জানান, দল যাকে মনোনীত করবে সবাই একসঙ্গে তার জন্য কাজ করে যাবো। আমাদের সকলের টার্গেট বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফরিদপুর চারটি আসন থেকে নৌকার বিজয় ঘটিয়ে তাকে উপহার দেওয়া।

স্থানীয় আওয়ামীলীগ সুত্রে জানা গেছে, ফরিদপুর-১ (বোয়ালমারী, আলফাডাঙ্গা ও মধুখালি উপজেলা) আসনে ১৭ জন, ফরিদপুর-২ (নগরকান্দা ও সালথা উপজেলা) আসনে ৬ জন, ফরিদপুর-৩ (ফরিদপুর সদর) আসনে ১১ জন ও ফরিদপুর-৪ (ভাঙ্গা, সদরপুর ও চরভদ্রাসন উপজেলা) আসনে ২ জন রয়েছেন।

ফরিদপুর-১ আসন (মধুখালী, বোয়ালমারী, আলফাডাঙ্গা) আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা হলেন, আওয়ামী লীগের সভাপতিমন্ডলির সদস্য মোঃ আব্দুর রহমান, কেন্দ্রীয় আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য কাজী সিরাজুল ইসলাম, কেন্দ্রীয় আওয়ামী লীগের শ্রম ও জনশক্তি বিষয়ক উপকমিটির সদস্য মোহাম্মদ লিয়াকত শিকদার, সৈয়দ শামীম রেজা, বোয়ালমারী উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ মোশারফ হোসেন মুসা মিয়া, আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটির সদস্য মোঃ আব্দুলাহ আল মামুন, ফিনল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ সাখাওয়াত হোসেন, আরিফুর রহমান দোলন, মাহমুদা বেগম, মোহাম্মদ মালেক খসরু, মোঃ খায়ের মিয়া খান, মাইনুল ইসলাম মোস্তাক, হাসনাত মিয়া, বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম, দিলীপ কুমার রায়, খিজির আহমেদ, লায়ন সাখাওয়াত হোসেন।

আরো পড়ুন :  কাদের-চুন্নুকে পদ থেকে সরানো হয়েছে, বাদ দেওয়া হয়নি: রওশন

ফরিদপুর-২ আসন (নগরকান্দা-সালথা) আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশীরা হলেন, বর্তমান সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের নির্বাহী কমিটির সদস্য শাহাদাব আকবর লাবু চৌধুরী, সাইফুজ্জামান জুয়েল চৌধুরী, আ.ত.ম হালিম, মোঃ জামাল হোসেন মিয়া, আঞ্জুমান আরা বেগম ও কাজী আব্দুস সোবাহান।

ফরিদপুর-৩ আসন (সদর আসন) আওয়ামী লীগের মনোনয়ন চান-বর্তমান সংসদ সদস্য ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, মোঃ ফারুক হোসেন, মোঃ শামীম হক, সাংবাদিক পরিবারের সদস্য এ কে আজাদ, সিআরপি যশোদা জীবন দেবনাথ, প্রবীণ আওয়ামীলীগ নেতা বিপুল ঘোষ, এম ইদ্রিস আলী, এপিএস সত্যজিৎ মুখার্জি (সাবেক), শামসুল হক ভোলা মাস্টার, সাইফুল আহাদ সেলিম ও ফরহাদ কবির।

ফরিদপুর-৪ আসনঃ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে একটি বিশেষ চমক আসন। গত কয়েকটি জাতীয় সংসদ নির্বাচনে এ আসন থেকে মনোনয়ন চেয়ে ও পেয়ে আসছিলেন আওয়ামীলীগের প্রভাবশালী প্রেসিডিয়াম মেম্বর কাজী জাফর উল্লার পরিবার। কিন্ত এবার বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রেসিডিয়াম মেম্বর ও এমপি মজিবুর রহমান চৌধুরী নিক্সন দলীয় মনোনয়ন চেয়ে লবিং করছেন। আওয়ামী লীগের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান কাজী জাফর উল্লার বা তার পরিবারের বিপরীতে বর্তমান স্বতন্ত্র সংসদ সদস্য ও কেন্দ্রীয় যুবলীগের সভাপতিমণ্ডলীর সদস্য মুজিবুর রহমান চৌধুরী নিক্সন মনোনয়ন চাওয়ায় এ আসনটি ফরিদপুরের টক অব দি আসন হিসেবে সাধারণ জনগণের মধ্যে বেশ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

উল্লেখ্য, মঙ্গলবার (২১ নভেম্বর) আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দেওয়ার ছিল শেষ দিন। শনিবার এ কার্যক্রম শুরু করা হয়। আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার (২৩ নভেম্বর) দ্বাদশ সংসদ নির্বাচনে ৩০০ আসনে প্রার্থী চূড়ান্ত করতে সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা করে আওয়ামী লীগ। দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ঢাকা জেলা আওয়ামী লীগের তেজগাঁওয়ের কার্যালয়ে সভা অনুষ্ঠিত হয়। নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর। বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ও শুনানি ৬-১৫ ডিসেম্বর এবং ১৭ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
সেহরির শেষ সময় - ভোর ৫:০৭
ইফতার শুরু - সন্ধ্যা ৬:০৩
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:১২
  • ১২:১৫
  • ৪:২১
  • ৬:০৩
  • ৭:১৭
  • ৬:২৪