DoinikAstha Epaper Version
ঢাকাবৃহস্পতিবার ১৮ই এপ্রিল ২০২৪
ঢাকাবৃহস্পতিবার ১৮ই এপ্রিল ২০২৪

আজকের সর্বশেষ সবখবর

অভিনন্দন প্রিয়তমা — সিয়াম সরকার জান

nazrul nazrul890
ফেব্রুয়ারি ১৩, ২০২২ ১১:৫৪ অপরাহ্ণ
Link Copied!

আজ ফেব্রুয়ারীর ১৩ তারিখ, বাংলায় ৩০শে মাঘ। প্রতিদিনের মতো আজও দেরীতে ঘুম থেকে উঠে ফোন হাতে নিই। ফেসবুকে ঢুকেই দেখলাম এইচ এস সি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। আজই যে ফল প্রকাশের দিন আমি জানতাম না। নিউজটা পেয়েই তাড়াতাড়ি বিছানা থেকে উঠে যাই। সাথে সাথে তোমার কলেজের EIIN NUMBER যোগাড় করে ফেলি। তারপর তোমার কলেজের মোট ফলাফলের তালিকা বের করে ফেলি। দেখি, তুমি জিপিএ ফাইভ পেয়েছো। জিপিএ ফাইভ পাওয়ার খবর শুনে মানুষ যেভাবে লাফিয়ে ওঠে, আমার তেমন হয় নি।কেননা, আমি খুব ভালো করেই জানতাম যে তুমি জিপিএ ফাইভ পাবে — এটা তোমার প্রাপ্য।

আমি জানি, তোমার আনন্দে আনন্দিত হবার তোমার দুঃখে দুঃখীত হওয়ার কোনো অধিকার আমার নেই। কিন্তু তারপরেও আমি লিখতে বসেছি তোমার উদ্দেশ্যে। কেননা, আমি একজন বেহায়া ও লজ্জাশরমবিহীন ব্যক্তিত্ব সম্পন্ন ছেলে। তুমি তো জানোই, তাই না?

প্রিয়তমা, তুমি নিতান্তই সাধারণ একজন মেয়ে। তুমি কোনো আজব স্বপ্নবাজ না, না কোনো গায়িকা, না কোনো নায়িকা। তুমি নিতান্তই সাধারণ একটা মেয়ে, বাপের ঘরে থাকো, বাপের টাকায় পড়ো ও চলো। সামাজিক নিয়ম অনুসারে একদিন তোমার বিয়ে হয়ে যাবে, তখন তুমি তোমার স্বামীর আশ্রয়ে থাকবে। এমনই তোমাদের মতো মেয়েদের সাদা কালো বাস্তবতা।তবুও তোমার কিছু স্বপ্ন আছে। আমি জানি, আমি বুঝি। আমি তোমার স্বপ্নের সম্মান দিতে জানি। আমি আর দশজন ছেলের মতো না। আমি নারী চেতনায় বিশ্বাসী, সমতায় বিশ্বাসী। আমি তো মজা করে মাঝে মাঝে বলি যে, আমি নারী পুরুষের সংমিশ্রণ। সে যা-ই হোক মজা তো মজাই। আসল কথা হচ্ছে, তুমি তোমার জীবনের বড় একটা স্টেজ পাড় করে ফেলেছো। আর ঠিক এখনই তুমি জীবনের বাস্তবতা উপলব্ধি করতে শুরু করবে। তুমি ভুলেও ভেবো না যে জিপিএ ফাইভ পেয়েছো বলে তোমার ভবিষ্যৎ উজ্জ্বল, একটা ভালো বিশ্ববিদ্যালয়ে পড়তে পারলেই তোমার সামনের রাস্তা আলোকিত। তোমাকে প্রকৃত শিক্ষায় শিক্ষিত হতে হবে। প্রমথ চৌধুরী’র মতো বলতে গেলে সুশিক্ষায় স্বশিক্ষিত হতে হবে। তুমি যদি নামকরা একটা শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রী হয়ে কথাবার্তা চিন্তাধারায় কুশিক্ষা ও সংস্কার রাখো তাহলে তুমি একজন অশিক্ষিতা। তো পরবর্তী স্টেজে তোমাকে অবশ্যই শিক্ষার মূল চেতনা উপলব্ধি করতে হবে।

প্রিয়তমা, তোমার কী মনে পড়ে? আমি হাত কেঁটে লিখেছিলাম তোমার নামের প্রথম অক্ষর, একদম তাজা রক্ত মেখে লিখেছিলাম শুভ কামনার চিঠি। কী লিখেছিলাম সেখানে? সেখানে আমি কিন্তু প্রেম সংক্রান্ত কোনো কথা লিখি নি। সেই চিঠির প্রথম বাক্যেই তোমাকে উপদেশ দিয়েছিলাম— নিজেকে কখনো নারী হিসেবে না, মানুষ হিসেবে গড়ে তুলুন। কেনো তোমাকে এমন লিখেছিলাম জানো? আমাদের দেশের মেয়েরা নিগৃহীত, শৃঙ্খলিত কারণ তারা নিজেদের নারী হিসেবে গড়ে তোলে শুরু থেকেই৷ ফলাফলে, সামাজিক যাতাকলে ডলা খেতে হয় সারাজীবন। এর পেছনে কারণ হচ্ছে গিয়ে, আমাদের সমাজ পুরুষতান্ত্রিক। এখানে নারীরাও পুরুষতান্ত্রিক মনোভাবাপন্ন। এই সমাজের চোখে নারী ধারণাটাই দুর্বলতা ও শৃঙ্খলিত কিছু প্রতীক বহন করে। এ বিষয়ে ব্যাখ্যা করতে গেলে অনেক সময় লেগে যাবে। আর বিষয়টা মোটামুটি জটিলও। এ বিষয়ে জানতে তুমি কেইট মিলেট’এর Sexual Politics পড়তে পারো। সবচেয়ে ভালো হয় যদি হুমায়ুন আজাদ’এর বিখ্যাত কুখ্যাত নারী বইটি পড়তে পারো। যা হোক, আসল কথায় আসি, তুমি কখনোই নিজেকে নারী হিসেবে গড়ে তুলবে না। তুমি নিজেকে মানুষ হিসেবে গড়ে তুলবে। তুমি যদি নারী হও তাহলে খুব সহজেই সমাজ তোমার স্বপ্নগুলো ভেঙে ফেলবে, খুব শিঘ্রই তোমার বিয়ে হয়ে যাবে, তুমি দাসীতে পরিণত হবে। এখন তো শিক্ষিত দাসীর খুব চাহিদা আমাদের সমাজে। আমি চাই না তুমি শিক্ষিত দাসী হও, চাই না তুমি কারও জাস্ট হাউজওয়াইফ হও। আমি চাই, তুমি নিজের পরিচয়ে গড়ে ওঠো, শুধুই নিজের পরিচয়ে, আর কারও না।

তুমি যদি নারী না হয়ে মানুষ হতে পারো তাহলে তোমার আজকের সফলতা মানে জিপিএ ফাইভ আগামীতে সমাজের কাজে লাগবে দেশের কাজে লাগবে প্রচলিত ধারার বাহিরে গিয়ে। তুমি যদি নারী না হয়ে মানুষ হতে পারো তাহলে কেউ পারবে না সামাজিকতার সিঁদুর দিয়ে তোমার সিঁথি রাঙাতে। তুমি যদি নারী না হয়ে মানুষ হতে পারো তাহলে কারও ক্ষমতা হবে না তোমাকে সাংসারিক ডলা দিতে। তুমি যদি নারী না হয়ে মানুষ হতে পারো তোমার চেয়ে স্বাধীন কেউ হবে না আর, ধর্ম এবং সামাজিকতার দেয়াল তোমায় বাধা দিতে পারবে না। আমার আশা, আমার কথাগুলো একদিন মিলিয়ে নিবে।

তোমার আজকের সফলতা আমাকে আনন্দিত করেছে। আশা করি, সারাজীবন এভাবেই আমাকে খুশি করতে পারবে। আমি সবচেয়ে কষ্ট পাবো যদি তুমি কারও জাস্ট হাউজওয়াইফ হও। খুব কষ্ট পাবো। আমি তোমায় মানুষ হিসেবে কামনা করি নারী হিসেবে না। অবশেষে আবারও বলছি— Never develop yourself as a women but as a human being ! Love has no religious identity ! Love will keep us alive !

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
সেহরির শেষ সময় - ভোর ৪:১৭
ইফতার শুরু - সন্ধ্যা ৬:২৪
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:২২
  • ১২:০২
  • ৪:৩০
  • ৬:২৪
  • ৭:৪০
  • ৫:৩৭