DoinikAstha Epaper Version
ঢাকাশনিবার ১৮ই মে ২০২৪
ঢাকাশনিবার ১৮ই মে ২০২৪

আজকের সর্বশেষ সবখবর

জান দেব, কিন্তু জলসীমা দেব না-হুইপ স্বপন

Abdullah
জুন ২৬, ২০২৩ ১১:১২ পূর্বাহ্ণ
Link Copied!

জান দেব, কিন্তু জলসীমা দেব না-হুইপ স্বপন

 

স্টাফ রিপোর্টারঃ

জাতীয় সংসদের হুইপ ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি বলেছেন, ‘জান দেব, কিন্তু ভূমি দেব না। জান দেব, কিন্তু জলসীমা দেব না। জান দেব, কিন্তু সার্বভৌমত্ব বিক্রি করব না। জান দেব, কিন্তু শহীদের রক্তের সঙ্গে বিশ্বাসঘাতকতা করব না। জান দেব, কিন্তু জাতির পিতার আত্মার সঙ্গে বেইমানি করব না।

 

হুইপ স্বপন বলেন, ‘পৃথিবীর যে কোনো দেশে অন্য দেশের এক প্লাটুন সৈন্যের উপস্থিতিও সে দেশের সার্বভৌমত্ব নিরষ্কুশ করতে প্রতিবদ্ধকতা সৃষ্টি করে। যতবড় বন্ধুই হোক এক দেশের সৈন্য অন্য দেশে একবার আসন ঘাঁটি করলে তাদের সহজে ফেরত পাঠানো যায় না। ১৯৪৫ সালে সমাপ্ত ২য় বিশ্বযুদ্ধের পর আজ পর্যন্ত জার্মানি, জাপান, দক্ষিণ কোরিয়ার মতো শিল্পোন্নত, ধনী রাষ্ট্রে বন্ধু আমেরিকার সৈন্য বাহিনী অবস্থান করছে। বন্ধুরা এখনো ফিরে যাননি। সৌদি আরব, কুয়েত, ইরাক থেকেও ফিরে যাননি। আফগানিস্তান দুইবার যুদ্ধ করে দুই পরাশক্তির সৈন্য ফেরত পাঠিয়েছে। এজন্য আফগানিস্তানকে বহু ত্যাগ স্বীকার করতে হয়েছে।

 

আজ রবিবার (২৬জুন) চট্টগ্রাম মহানগরের ইপিজেড থানা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির ভাষণে তিনি এসব কথা বলেন।

হুইপ আরও বলেন, ‘কেবল আমাদের জাতির পিতা তার বহুমাত্রিক রাজনৈতিক প্রজ্ঞা দিয়ে আমাদের মহান মুক্তিযুদ্ধে সর্বাত্মক সহায়তাকারী পরীক্ষিত বন্ধু ভারতের মিত্রবাহিনীকে মাত্র ৩ মাসের মধ্যে নিজ দেশে সসম্মানে ফেরত পাঠাতে সক্ষম হয়েছিলেন। পৃথিবীর ইতিহাসে এই ঘটনা বিরল এবং একমাত্র। আমাদের স্বাধীনতার জন্য জাতির জনক সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেছেন। এক সাগর রক্তে আমাদের মাটি রক্তস্নাত হয়েছে।

 

এসময় উপস্থিত ছিলেন, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য সফর আলী, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, শফিকুল ইসলাম ফারুক, চন্দন ধর, মসিউর রহমান চৌধুরী, জহুর আহমেদ, আবু তাহের, নির্বাহী সদস্য মোঃ জাবেদ প্রমুখ।

আরো পড়ুন :  নিকলীতে প্রধানমন্ত্রীর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে আলোচনাসভা ও শোভাযাত্রা

 

হুইপ বলেন, দুই লক্ষ মা-বোন সম্ভ্রম হারিয়েছেন। স্বাধীনতার জন্য, সার্বভৌমত্বের জন্য পৃথিবীর আর কোনো জাতিকে এত ত্যাগ স্বীকার করতে হয়নি। সেই দেশের এক ইঞ্চি মাটিও অন্য দেশকে ব্যবহার করতে দেওয়ার অর্থ জাতির পিতা, ত্রিশ লক্ষ শহীদ ও দুই লক্ষ মা-বোনের সম্ভ্রমের সঙ্গে বিশ্বাসঘাতকতা করা। জাতির পিতার কন্যা মাটি ও মানুষের সঙ্গে বেঈমানি করতে শেখেননি।

 

তিনি বলেন, ‘আমরা সকল দেশের সঙ্গে সমমর্যাদার বন্ধুত্বপূর্ণ পরিবেশে একযোগে কাজ করতে প্রস্তুত। কিন্তু কারো দাসত্ব বাঙালি জাতি মেনে নেবে না। এমনকি পুতুল সরকার বসালেও তারা বাংলার মাটি অন্য কাউকে দিতে পারবেন না। প্রয়োজনে বাঙালি রক্ত দিয়ে দেশের সার্বভৌমত্ব রক্ষা করবে।

 

চট্টগ্রাম নগরীর ইপিজেড এলাকায় রেইনবো কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত এ সম্মেলনের উদ্বোধন করেন, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোঃ মাহতাব উদ্দিন চৌধুরী।

 

প্রধান বক্তা ছিলেন, মহানগর সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিন।

 

থানা আওয়ামী লীগের আহ্বায়ক হারুনুর রশীদের সভাপতিত্বে ও যুগ্ম-আহ্বায়ক আবু তাহেরের সঞ্চালনায় এ সম্মেলনে আরও বক্তব্য রাখেন, এম.এ লতিফ এমপি, মহানগর সহ-সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, আলতাফ হোসেন বাচ্চু, কার্যনির্বাহী সদস্য কামরুন হাসান বুলু, হাজী রোটারিয়ান মোঃ ইলিয়াছ, আবু তাহের, আসলাম হোসেন, জিয়াউল হক সুমন, ফরিদ আহমদ বাবর, অ্যাডভোকেট শামসুল আলম, মোঃ সেলিম আফজল, শারমিন সুলতানা ফারুক প্রমূখ।

 

সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে কাউন্সিলরদের স্বতঃস্ফূর্ত সমর্থনে সর্বসম্মতিক্রমে সুলতান নাছির উদ্দীন সভাপতি ও সেলিম আফজাল সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
সেহরির শেষ সময় - ভোর ৩:৫০
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৩৭
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৫
  • ১১:৫৮
  • ৪:৩২
  • ৬:৩৭
  • ৮:০০
  • ৫:১৬