DoinikAstha Epaper Version
ঢাকাশনিবার ২৭শে এপ্রিল ২০২৪
ঢাকাশনিবার ২৭শে এপ্রিল ২০২৪

আজকের সর্বশেষ সবখবর

রেকর্ড গড়ে দক্ষিণ আফ্রিকাকে হারাল বাংলাদেশ

Doinik Astha
ডিসেম্বর ৪, ২০২৩ ৯:২৩ পূর্বাহ্ণ
Link Copied!

অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি ও মুর্শিদা খাতুনের দারুণ ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের রেকর্ড গড়ার পাশাপাশি তাদের মাটিতে তাদেরকেই হারিয়ে ইতিহাস গড়ল বাংলাদেশের মেয়েরা।

জ্যোতি-মুর্শিদার ঝোড়ো ব্যাটিংয়ে টাইগ্রেসরা প্রথমে ব্যাট করে ১৪৯ রানের বড় স্কোর গড়ে। বাকি দায়িত্ব ছিল বোলারদের ওপর। সেখানে ‘গোল্ডেন এ প্লাস’ পেয়েছেন স্বর্ণা আক্তার। তার ৫ শিকারে প্রোটিয়াদের ইনিংস থেমেছে ১৩৬ রানে। ফলে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকা প্রথমবারের মতো টাইগ্রেসদের কাছে হেরে গেল ১৩ রানে। একইসঙ্গে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটা জয় দিয়ে শুরু করল বাংলাদেশ।

এর আগে ২০১২ সালে মিরপুরে প্রথমবারের মতো প্রোটিয়াদের হারিয়েছিল বাংলাদেশের মেয়েরা। ৭ উইকেটের সেই জয়ের পর আর দক্ষিণ আফ্রিকাকে হারাতে পারেনি বাংলাদেশ। সবমিলিয়ে দু’দলের মুখোমুখি দেখায় ১১ টি-টোয়েন্টির ১০টিতেই জয় পেয়েছিল প্রোটিয়ারা। তাই আজকের জয়টি সব দিক থেকে দারুণ কিছু জ্যোতি-স্বর্ণাদের জন্য।

বেনোনির উইলোমোর পার্ক স্টেডিয়ামে বাংলাদেশ ঘরের মাঠে পাকিস্তানকে হারানোর সুখস্মৃতি নিয়ে নেমেছিল। ওই সিরিজে ওয়ানডে ও টি-টোয়েন্টি উভয় ফরম্যাটেই জয় পেয়েছিল জ্যোতির দল। ফলে দারুণ আত্মবিশ্বাস নিয়ে খেলতে নেমে টস জিতে বাংলাদেশ অধিনায়ক আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন। তার সেই সিদ্ধান্তকে সঠিক প্রমাণ করতে দারুণ শুরু এনে দেন ওপেনাররা। শেষ পর্যন্ত মুর্শিদা খাতুনের অপরাজিত ৬২ এবং অধিনায়ক জ্যোতির ঝোড়ো ৩৪ রানে ভর করে বাংলাদেশ প্রোটিয়াদের ১৫০ রানের লক্ষ্য ছুড়ে দেয়।

জবাবে ব্যাট করতে নেমে স্বাগতিকরাও উড়ন্ত সূচনা পায় দুই ওপেনারের ব্যাটে। ওপেনিং জুটিতে প্রোটিয়া অধিনায়ক তাজমিন ব্রিটস ও অ্যানিকে বখ পাওয়ার প্লের ৬ ওভারে উইকেটশূন্য ৫০ রান তোলেন। বাংলাদেশি বোলারদের চাপের ‍মুখে রেখে তাদের সেই জুটি টিকে দলীয় ৬৯ রান পর্যন্ত। ব্রিটসকে ব্যক্তিগত ৩০ রানে ফিরিয়ে টাইগ্রেসদের প্রথম ব্রেকথ্রু এনে দেন রাবেয়া খান। মাত্র তিন রানের ব্যবধানে সফরকারীদের আবারও আনন্দের উপলক্ষ্য এনে দেন ফাহিমা খাতুন। তিন নম্বরে নামা অ্যানারি ডার্কসেনকে ব্যক্তিগত ১ রানেই বোল্ড করে দেন এই লেগ-স্পিনার। ৬৯ রানের আগপর্যন্ত উইকেট না হারানো প্রোটিয়ারা ৭২ রানে ২ উইকেট হারায়।

এরপর বাংলাদেশ ম্যাচে ফেরার এই সুযোগকে দারুণভাবে কাজে লাগায়। প্রোটিয়াদের যে ব্যাটারই আক্রমণাত্মক হওয়ার চেষ্টা চালিয়েছেন, তারই লাগাম টেনে ধরেছেন স্বর্ণা। সুনে লুসকে ব্যক্তিগত ১৮ রানে ফেরান তিনি। এরপর এক রানের ব্যবধানে আরও দুই উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। শেষদিকে বাংলাদেশের গলার কাঁটা হতে পারতেন কেবল ওপেনার বখ। তাকে লতা মন্ডলের তালুবন্দি করে বাংলাদেশকে ম্যাচের পুরো নিয়ন্ত্রণ এনে দেন স্বর্ণা। এর আগে বখ ৪৯ বলে ৯ চার ও এক ছয়ে ৬৯ রান করেন।

এই ওপেনারের বিদায়ে বাংলাদেশ তখনই জয় প্রায় নিশ্চিত করে ফেলেছিল। বাকি ছিল খাতা-কলমের কিছু হিসাব। যা স্বাগতিক টেল-এন্ডাররা মেলাতে পারেননি। ৮ উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকা ২০ ওভারে ১৩৬ রান পর্যন্ত যেতে পারে। আর বাংলাদেশ তাদের মাটিতে প্রথম এবং টি-টোয়েন্টিতে দ্বিতীয় জয়ের আনন্দে মাতে।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ পাঁচ উইকেট শিকার করেছেন স্বর্ণা। এছাড়া নাহিদা খাতুন, ফাহিমা আক্তার ও রাবেয়া খান একটি করে উইকেট পেয়েছেন।

এর আগে প্রথমে ব্যাট করা বাংলাদেশ শুরু থেকে ইতিবাচক ছিল। মাঝে প্রোটিয়াদের কেবল দুবার সুখকর মুহূর্ত এনে দেন বোলাররা। বাংলাদেশ দলীয় ৪৪ এবং ৮৩ রানে দুই ব্যাটারকে হারালেও, বাকি নিয়ন্ত্রণ ছিল জ্যোতি-মুর্শিদার হাতে। মুর্শিদা ৫৯ বলের ইনিংসে ৬ চার ও একটি ছক্কায় ৬২ রান করেন। তাকে যোগ্য সঙ্গ দেওয়া জ্যোতি ছিলেন আরও বিধ্বংসী। ২১ বলে তিনি ৬টি চারের বাউন্ডারিতে ৩৪ রানে অপরাজিত ছিলেন।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
সেহরির শেষ সময় - ভোর ৪:০৮
ইফতার শুরু - সন্ধ্যা ৬:২৮
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১৩
  • ১২:০০
  • ৪:৩১
  • ৬:২৮
  • ৭:৪৭
  • ৫:২৮