DoinikAstha Epaper Version
ঢাকাশনিবার ২৭শে এপ্রিল ২০২৪
ঢাকাশনিবার ২৭শে এপ্রিল ২০২৪

আজকের সর্বশেষ সবখবর

রেল ব্যবস্থার উন্নয়ন ছাড়া টেঁকসই উন্নয়ন সম্ভব নয়-রেলমন্ত্রী

Abdullah
জুন ১০, ২০২৩ ৭:৪৫ অপরাহ্ণ
Link Copied!

রেল ব্যবস্থার উন্নয়ন ছাড়া টেঁকসই উন্নয়ন সম্ভব নয়-রেলমন্ত্রী

 

ফরিদপুর প্রতিনিধিঃ

রেল ব্যবস্থার উন্নয়ন ছাড়া একটি দেশের টেঁকসই উন্নয়ন সম্ভ্যব নয় উল্লেখ করে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, যে দেশ যত উন্নত সেই দেশের রেল ব্যবস্থা ততটাই উন্নত। বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পরে একটি ভারসাম্য যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের জন্য রেল যোগাযোগ ব্যবস্থায় তিনি বিশেষ গুরুত্ব দিয়েছেন বলে সারাদেশ রেলপথের নেট ওয়ার্কের আনার লক্ষে কাজ করছে সরকার।

 

মন্ত্রী আজ শনিবার দুপুরে ফরিদপুরের ভাঙ্গা বগাইল ওয়াই রেল জংশন থেকে যশোর সেকশনের ৮৭.৩২ কিমি রেললাইন স্থাপনের কাজের আনুষ্ঠানিক শুভ উদ্বোধনকালে এসব কথা বলেন।

 

তিনি আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর হত্যার মধ্যে দিয়ে দেশের রেলপথের ধ্বংসাত্মক শুরু করা হয়েছিল। অবিভক্ত ভারতবর্ষের আমলে দেশের রেল ব্যবস্থা যতটুকু ছিল মহান মুক্তিযুদ্ধের সময় সেই রেল ব্যবস্থার চরম ক্ষয়ক্ষতি সাধিত হওয়ায় বঙ্গবন্ধু রেল পথের উন্নয়নে কাজ ব্যাপক কাজ গেছেন কিন্ত সম্পূর্ণ শেষ করে যেতে পারেন নি। পরবর্তীতে এদেশ সামরিক সরকার ও অন্য যারা ক্ষমতায় থেকেছেন রাষ্ট্র পরিচালনায় কোন দূরদর্শীতার পরিচয় দিতে পারে নি বলে সরকার প্রধানগুলো রেলের প্রতি বিন্দু পরিমাণ গুরুত্ব দেয় নি।

 

রেলমন্ত্রী বলেন, বিশ্বে বাংলাদেশই একমাত্র দেশ যেখানে সামরিক সকারের আমলে রেল ব্যবস্থায় কোন গুরুত্ব না দিয়ে রেলকে মৃত প্রজেক্টে পরিণত করা হয়েছিল উল্লেখ করে তিনি বলেন বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা সরকার আলাদা রেল মন্ত্রনালয় করে সারাদেশের রেল যোগাযোগ ব্যবস্থা ও রেলপথের উন্নয়ন করে যাচ্ছেন।

 

বাংলাদেশ রেলওয়ে, রেলপথ মন্ত্রণালয় সিএসসি, বাংলাদেশ সেনাবাহিনী আয়োজন এ সময় উপস্থিত ছিলেন, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের প্রধান সমন্বয়ক এনডিসি. এএফ ডব্লিউসি. পিএসসি মেজর জেনারেল এ কে এম রেজাউল মজিদ, ভাঙ্গা-যশোর প্রজেক্ট ম্যানেজার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শামছুল আলম, প্রজেক্ট ম্যানেজার (১) এনডিসি. পিএসসি সাইদ আহমদ, প্রজেক্ট ম্যানেজার আহমেদ জামিউল ইসলাম, ল্যান্ড একুইজিশন ইনচার্জ ইলিয়াস হোসেন পিএসসি, ল্যান্ড একুইজিশন ইনচার্জ শরীফ আলী হুসাইন পিএসসি, ভাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা আজিম উদ্দিন, থানা অফিসার ইনচার্জ মোঃ জিয়ারুল ইসলাম, ভাঙ্গা উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আকরামুজ্জামান রাজা, সাংগঠনিক সম্পাদক হাজী মোঃ সোবাহান মুন্সী প্রমূখ।

 

মন্ত্রী আরও বলেন, আগামী ২০২৪ সালের ৩০ শে জুনের মধ্যে ঢাকার কমলাপুর থেকে পদ্মা সেতু অতিক্রম করে ভাঙ্গা হয়ে যশোর পর্যন্ত রেল চলাচলের উপযোগী করতে সংশ্লিষ্ট বিভাগের টিম সদস্যরা অসাধ্য কাজকে নিরলস শ্রমের মাধ্যেমে সাধ্য করে যাচ্ছেন। ইতিমধ্যে ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত ট্রায়াল রান করতে পেরেছি এবং আগস্ট মাসের প্রথম সপ্তাহে মাওয়া থেকে কমলাপুর রেলস্টেশন পর্যন্ত ট্রায়াল রান করতে পারবো।

 

আগামী সেপ্টেম্বর মাসে মাননীয় প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে ভাঙ্গা থেকে পদ্মা সেতু অতিক্রম করে কমলাপুর রেলস্টেশন পর্যন্ত রেল চলাচলের উদ্বোধন করবেন বলে আশা ব্যক্ত করে মন্ত্রী বলেন, দ্বিতীয় অংশটি ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার রাস্তা ট্রায়াল বসানোর উপযোগী হয়েছে। ভাঙ্গা থেকে ট্রায়াল স্থাপন কাজের উদ্বোধন করে আগামী বছর জুনের মধ্যে যশোর পর্যন্ত রেল চলাচলের উপযোগী করা হবে। বাংলাদেশ সেনা বাহিনী ও রেলে পথের উন্নয়নমূলক কাজের সাথে সংশ্লিষ্ট সকল কর্মকর্তা ও কর্মচারীদের ধন্যবাদ জানান রেলমন্ত্রী। পরে তিনি ভাঙ্গা রেলজংশন হয়ে মধুমতি ব্রিজ ওই পাড় পর্যন্ত সফরসঙ্গীদের নিয়ে পরিদর্শনে যান রেলমন্ত্রী।

 

এর আগে প্রধান অতিথি বেলুন উড়িয়ে ও ফিতা কেটে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের আওতায় দ্বিতীয় অংশ ভাঙ্গা-যশোর সেকশনের রেললাইন স্থাপন কাজের উদ্বোধন করেন।

 

এসময় রেলমন্ত্রীকে ফুল দিয়ে স্বাগত জানান ফরিদপুরের জেলা প্রশাসক কামরুল আহসান, জেলা পরিষদের চেয়ারম্যান শাহাদাৎ হোসেন, পুলিশ সুপার মোঃ শাজাহান পিপিএম সংশ্লিষ্ট বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
সেহরির শেষ সময় - ভোর ৪:০৮
ইফতার শুরু - সন্ধ্যা ৬:২৮
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১৩
  • ১২:০০
  • ৪:৩১
  • ৬:২৮
  • ৭:৪৭
  • ৫:২৮