DoinikAstha Epaper Version
ঢাকাবুধবার ৮ই মে ২০২৪
ঢাকাবুধবার ৮ই মে ২০২৪

আজকের সর্বশেষ সবখবর

র‌্যাবের হেফাজতে নারীর মৃত্যু

Abdullah
মার্চ ২৯, ২০২৩ ২:৫৫ অপরাহ্ণ
Link Copied!

র‌্যাবের হেফাজতে নারীর মৃত্যু

 

স্টাফ রিপোর্টারঃ

 

রাজশাহী বিভাগীয় কমিশনার অফিসের স্থানীয় সরকার বিভাগের পরিচালক (যুগ্মসচিব) এনামুল হক নিজেই একটি প্রতারণা মামলার আসামি। এই যুগ্ম-সচিবের মৌখিক অভিযোগের ভিত্তিতেই র‌্যাব ভূমি অফিসের কর্মকর্তা সুলতানা জেসমিনকে আটক করে নিয়ে যায়। পরে তার মৃত্যু হয়। তিনি জেসমিনের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ করেছিলেন। এমনকি ডিজিটাল নিরাপত্তা আইনেও মামলা করেন। র‌্যাব তার অভিযোগের র্ভিত্তিতেই জেসমিনকে তুলে নিয়ে যায়।

 

গত বুধবার সকাল ১০টার দিকে শহরের মুক্তির মোড় এলাকা থেকে রাজশাহী র‌্যাব-৫ এর একটি দল অভিযোগের ভিত্তিতে সুলতানা জেসমিনকে (৪৫) আটক করে। পরে শুক্রবার সকাল ৯টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ওই নারীর মৃত্যু হয়। সুলতানা জেসমিন সদর উপজেলার চণ্ডীপুর ইউনিয়ন ভূমি অফিসে অফিস সহকারী পদে চাকরি করতেন।

 

আটকের পরদিন রাজশাহীর রাজপাড়া থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে তার বিরুদ্ধে একটি মামলা হয়। প্রতারণার অভিযোগে তার বিরুদ্ধে মামলাটি করেন রাজশাহী বিভাগীয় কমিশনার কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের পরিচালক (যুগ্ম-সচিব) এনামুল হক।

 

নওগাঁয় আটকের পর র‌্যাব হেফাজতে সুলতানা জেসমিন নামের ইউনিয়ন ভূমি অফিসের এক কর্মীর মৃত্যুর ঘটনায় সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের দাবিতে নওগাঁয় মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। মঙ্গলবার বেলা সাড়ে ৩টায় নওগাঁ মুক্তির মোড়ে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) নওগাঁ জেলা কমিটি।

 

মামলা ছাড়া শুধু মৌখিক অভিযোগের ভিত্তিতে র‌্যাব কাউকে গ্রেফতার করতে পারে কি না জানতে চেয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কাউকে গ্রেফতারের এখতিয়ার র‌্যাবের আছে কি না, তাও জানতে চান আদালত। র‌্যাব হেফাজতে সুলতানা জেসমিনের মৃত্যুর কারণ উদ্ঘাটনে উচ্চপর্যায়ের বিচার বিভাগীয় কমিটি গঠনের নির্দেশনা চেয়ে করা রিটের শুনানির সময় বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত বেঞ্চ মঙ্গলবার এসব প্রশ্ন সামনে আনেন। আটকের পর থেকে সুলতানা জেসমিনকে সম্মানজনক জায়গায় (থানা অথবা কার্যালয়ে) নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল কি না এবং হাসপাতালে নিয়ে যাওয়ার আগ পর্যন্ত সময়ে র‌্যাবের আচরণ আইনানুগ হয়েছে কি না, তাও জানতে চেয়েছেন আদালত।

একজন সরকারি চাকরিজীবীর বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়েরের আগে সরকারি অনুমোদন বা কর্তৃপক্ষের অনুমতির প্রয়োজন হয়। এনামুল হক রাজশাহী বিভাগীয় কমিশনার অথবা জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে মামলা দায়েরের জন্য পূর্বানুমতি নেননি বলে জানা গেছে।

এছাড়া চূড়ান্ত ময়নাতদন্তের প্রতিবেদনে সুলতানা জেসমিনের মৃত্যুর কারণ কী আসে, সেই সংক্রান্ত তথ্য আদালতকে জানাতে আদেশ দেওয়া হয়েছে। ৫ এপ্রিলের মধ্যে রাষ্ট্রপক্ষকে এসব বিষয়ে তথ্য-উপাত্ত এবং এ সংক্রান্ত আইন, নথি এবং সুলতানা জেসমিনের ময়নাতদন্তের প্রতিবেদন আদালতে দাখিল করতে বলা হয়েছে। ওইদিন পরবর্তী শুনানি অনুষ্ঠিত হবে।

 

অপরদিকে র‌্যাবের পক্ষ থেকে বলা র‌্যাব হেফাজতে সুলতানা জেসমিনের মৃত্যুর অভিযোগ প্রসঙ্গে জানতে চাইলে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন সোমবার যুগান্তরকে বলেন, কিছুদিন আগে যুগ্ম-সচিব পদমর্যাদার এক কর্মকর্তার ফেসবুক আইডি হ্যাক করে ৫০ লাখ টাকা চাঁদা নেওয়ার ঘটনা ঘটে। এ ঘটনায় ছায়া অনুসন্ধান করছে র‌্যাব। অনুসন্ধানে সুলতানা জেসমিনের ব্যাংকে সন্দেহজনক লেনদেন পাওয়া যায়। ফলে তাকে নজরদারির মধ্যে আনা হয়। একপর্যায়ে তার মোবাইল ফোন তল্লাশি করে ২০ লাখ টাকা লেনদেনের প্রমাণ মেলে। যুগ্ম-সচিব ও র‌্যাবের দুই ধরনের বক্তব্যে বিস্ময় প্রকাশ করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ।

আরো পড়ুন :  অর্থ আত্মসাৎ মামলায় জামিন পেয়েছেন ড. ইউনূস

 

প্রতারণায় জেসমিনের বিরুদ্ধে অনেক আগেই একটা জিডি করেন বলে যুগ্ম-সচিব দাবি করলেও কবে এবং কোথায় জিডি করেছিলেন এর কোনো জবাব দিতে পারেননি তিনি।

 

সুলতানা জেসমিনকে আটকের বিষয়ে জড়িত নন দাবি করে এনামুল হক জানান, তিনি শুধু র‌্যাবকে বিষয়টি দেখতে বলেছিলেন। তুলে নিতে বলেননি। তবে র‌্যাব মুখপাত্র কমান্ডার খন্দকার আল মুঈন মঙ্গলবার ঢাকায় যে ব্রিফিং করেছেন তাতে স্পষ্ট করে বলেছেন, যুগ্ম-সচিবের উপস্থিতিতে সুলতানা জেসমিনকে গ্রেফতাতার করা হয়।

 

সুলতানা জেসমিন হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন বলে র‌্যাবের গণমাধ্যম শাখা দাবি করলেও রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এফএম শামীম আহাম্মেদ জানিয়েছেন, মস্তিস্কে রক্তক্ষরণে তার মৃত্যু হয়েছে। সুলতানা জেসমিনের মাথায় একটি ছোট আঘাতের চিহ্ন ছিল বলেও চিকিৎসকরা জানিয়েছেন।

 

এদিকে যুগ্মসচিব এনামুল হকের বিষয়ে তথ্য সংগ্রহ করছে একাধিক সংস্থা। একজন যুগ্মসচিবের নাম বললেই যে কেউ ফেসবুকের মাধ্যমে ৫০ লাখ টাকা দিয়ে দেয় কিনা একটি বিশেষ গোয়েন্দা সংস্থার তদন্তে সেই প্রশ্নের উত্তর খোঁজা হচ্ছে। এ ছাড়া ওই যুগ্মসচিবের সঙ্গে জেসমিনের বিরোধ বা সম্পর্ক ছিল কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে। এ ছাড়া যুগ্মসচিবের বিরুদ্ধে এক নারীর করা প্রতারণা মামলার বিষয়ে খোঁজখবর নেওয়া হচ্ছে। তিনি নিজেই প্রতারক চক্রের সদস্য কিনা তা নিশ্চিত হওয়ার পর সরকারের উচ্চপর্যায়ে রিপোর্ট দেবে ওই সংস্থা।

 

সুলতানা জেসমিন নওগাঁ সদরের চণ্ডীপুর ইউনিয়ন ভূমি অফিসে অফিস সহায়ক পদে চাকরিরত ছিলেন। গত ৮ বছর ধরে শহরের জনকল্যাণপাড়ার দেলোয়ার হোসেন দুলালের বাসা ভাড়া নিয়ে বসবাস করে আসছিলেন। প্রায় ১৭ বছর আগে স্বামীর সঙ্গে ছাড়াছাড়ি হওয়ার পর একমাত্র ছেলেকে নিয়ে ছিল তার সংসার। ছেলে শাহেদ হোসেন সৈকত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

 

জেসমিনের মৃত্যুর ঘটনা মানবাধিকারের চরম লঙ্ঘন : জেসমিনের মৃত্যুর ঘটনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে প্রতিবেদন চেয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। সোমবার এক বিবৃতিতে কমিশন এই প্রতিবেদন চাওয়ার তথ্য জানায়। এভাবে হেফাজতে মৃত্যুর ঘটনা মারাত্মক অপরাধ ও মানবাধিকারের চরম লঙ্ঘন বলে বিবৃতিতে উল্লেখ করেছে কমিশন।

 

এতে আরও বলা হয়, হেফাজতে মৃত্যুসংক্রান্ত অভিযোগের বিষয়টি র‌্যাব বাদে পুলিশের অন্য কোনো ইউনিটের মাধ্যমে তদন্ত করে একটি বিস্তারিত প্রতিবেদন দিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবকে বলা হয়েছে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
সেহরির শেষ সময় - ভোর ৩:৫৭
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৩৩
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০২
  • ১১:৫৯
  • ৪:৩১
  • ৬:৩৩
  • ৭:৫৩
  • ৫:২১