DoinikAstha Epaper Version
ঢাকাশুক্রবার ১৭ই মে ২০২৪
ঢাকাশুক্রবার ১৭ই মে ২০২৪

আজকের সর্বশেষ সবখবর

শিক্ষায় জাতীয়করণ বৈষম্য সৃষ্টি করে নাকি শিক্ষাকে সুশৃঙ্খল করে

Doinik Astha
জুলাই ২৪, ২০২৩ ৭:৫১ অপরাহ্ণ
Link Copied!

জাতীয়করণ নিয়ে প্রথমে আমাদের একটি বিষয় পরিষ্কার হতে হবে ।আর তা হচ্ছে জাতীয়করণ আমাদের শিক্ষা ব্যবস্থার জন্য প্রয়োজন কি না?আমার মনে হয় না এমন কোনো সচেতন নাগরিক আছে তিনি বলবেন প্রয়োজন নেই ।

তবে আমাদের আশেপাশে কিছু লোক পাওয়া যাবে যারা ভালো জানার পরেও এই কাজের বিরোধিতা করবে ।কারণ তারা সরকারের উন্নয়ন কর্মকাণ্ডকে সমর্থন করেনা ।যাদের উন্নয়ন দেখলে গাঁ জ্বলে ।তারা বিভিন্ন ভাবে এনিয়ে বিনিয়ে এই কাজের বিরোধিতা করে ও সরকারকে বিভ্রান্ত করার অপচেষ্টা করছে । এখন আসি কেনো জাতীয়করণ করতে হবে সেই বিষয়ে ।কারণ আমরা এখন জাতি হিসেবে এমন এক অবস্থানে এসেছি যেখান থেকে আর পিছনে যাওয়ার জায়গা নেই ।এখন শুধু সামনে যাওয়ার সময় ।আর সামনে যাওয়া তখনই তরান্বিত হবে যখন সবাই মানসম্মত শিক্ষা পাবে ।আর এই মানসম্মত শিক্ষা তখনই সম্ভব হবে যখন সমগ্র শিক্ষা ব্যবস্থা একই স্তরের হবে । অর্থাৎ সবাই একই মানের শিক্ষা গ্রহণ করতে পারবে ।আর এটি তখনই সম্ভব হবে যখন শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ হবে ।এই লক্ষ্যে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে ।যার সুফল সমগ্র জাতি পাবে । এই কাজ করতে আমাদের কিছু ত্যাগ শিকার করতে হবে ।আর তা হচ্ছে এইসকল স্কুল কলেজের শিক্ষকদের জাতীয়করণ ।এমন নয় যে এইরকম ঘটনা আগে ঘটেনি ।ইতিপূর্বে অনেক বেসরকারি স্কুল কলেজ জাতীয়করণ হয়েছে এবং সেখানে কর্মরত সকল শিক্ষকদের জাতীয়করণ করা হয়েছে ।এমনকি এই সরকারের আমলে ৩০ হাজারের অধিক প্রাইমারি স্কুল জাতীয়করণ করা হয়েছে এবং সেখানে কর্মরত সকল শিক্ষক যাদের যোগ্যতাগত কোনো সমস্যা নেই তাদের সকলকে জাতীয়করণ করা হয়েছে । শুধু তাই না বর্তমান শিক্ষা ক্যাডারের ১২০০০ শিক্ষা ক্যাডারের মধ্যে ৩০০০ হাজারের অধিক শিক্ষক আছে যারা এই জাতীয়করণের মাধ্যমে ক্যাডারের সন্মান পাচ্ছেন।জাতীয়করণ নতুন কিছু না।এটা এরশাদ সরকারের আমলেও হয়েছে আবার বর্তমান সরকারের আমলেও হয়েছে।কিন্তু দুঃখজনক বিষয় তখন কেউ এটা নিয়ে প্রশ্ন উঠায়নি।কিন্তু বর্তমানে এসে দেখা যাচ্ছে মাননীয় শিক্ষা মন্ত্রী অনেক বৈষম্যের কথা বলছেন।আমি মাননীয় শিক্ষা মন্ত্রীকে বলতে চাই আগের জাতীয়করণে কি কোনো বৈষম্য হয় নি? তখন আপনারা গবেষণা করেননি?আজ এসে কেনো এধরনের কথা আপনারা বলছেন।যখন ৩০ হাজারের অধিক প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেছে বর্তমান সরকার তখন কি বৈষম্য হয়নি?তখন আপনারা গবেষণা করেননি?যখন প্রতিটা উপজেলায় একটি স্কুল ও একটি কলেজ জাতীয়করণ করেছেন তখন বৈষম্য হয়নি?তখন আপনারা গবেষণা করেন নি?তার মানে আপনারা ভুল কাজ করছেন?আসলে যেটা আপনারা করেছেন তা শিক্ষার জন্য সঠিক কাজই ছিলো।কিন্তু আপনাদের এই সঠিক কাজকে বাধাগ্রস্থ করছে একটি কু-চক্রী মহল।তারা সরকারের ভালো কাজ দেখতে পায়না।তারা চায়না বর্তমান সরকার ভালো কিছু করুক।

আরো পড়ুন :  জলদস্যুদের হাত থেকে মুক্তির ১মাস পর দেশে পৌঁছালেন ২৩ নাবিক

মাননীয় শিক্ষা মন্ত্রী আরও একটি কথা আপনি বলেছেন তা হলো বর্তমান চলমান আন্দোলনের সঙ্গে নাকি সকল শিক্ষক নেই। এই তথ্যটি সম্পূর্ণ ভুল।বর্তমান চলমান আন্দোলনের সঙ্গে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষক যুক্ত আছে, শুধু মাত্র শাহাজান সাজু স্যারের স্বাধীনতা শিক্ষক পরিষদের কিছু সুবিধাভোগী শিক্ষক ছাড়া।তবে সেখান থেকে অনেকে চলমান আন্দোলনে যুক্ত হয়েছে।
সর্বোপরি বলতে চাই বর্তমান চলমান আন্দোলন সম্পূর্ণ যৌক্তিক ও দেশের স্বার্থসংশ্লিষ্ট। তাই অতিদ্রুত শিক্ষকদের প্রাণের দাবী জাতীয়করণ, ঘোষণা দিয়ে দেশের শিক্ষা ব্যবস্থায় উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করবেন।

লেখক: তানভীর আহম্মেদ (প্রভাষক,আবাদপুকুর মহাবিদ্যালয় )

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
সেহরির শেষ সময় - ভোর ৩:৫০
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৩৭
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৫
  • ১১:৫৮
  • ৪:৩২
  • ৬:৩৭
  • ৮:০০
  • ৫:১৬