DoinikAstha Epaper Version
ঢাকাবৃহস্পতিবার ২৫শে এপ্রিল ২০২৪
ঢাকাবৃহস্পতিবার ২৫শে এপ্রিল ২০২৪

আজকের সর্বশেষ সবখবর

হাজার হাজার মসজিদ ধ্বংস করল চীন

News Editor
সেপ্টেম্বর ২৬, ২০২০ ১১:৩৫ পূর্বাহ্ণ
Link Copied!

কেবলমাত্র তিন বছরে জিনজিয়াংয়ের হাজার হাজার মসজিদ ক্ষতিগ্রস্থ বা ধ্বংস হয়েছে বলে মুসলিম সংখ্যালঘুদের উপর চীনা নিপীড়ন সম্পর্কিত একটি প্রতিবেদনে বলা উঠে এসেছে।

অস্ট্রেলিয়ান স্ট্র্যাটেজিক পলিসি ইনস্টিটিউট (এএসপিআই) এর একটি বিস্তৃত তথ্য প্রকল্পে এই তথ্যাদি প্রকাশিত হয়েছে।

চীনা সরকার দাবি করেছে যে, জিনজিয়াংয়ে ২৪,০০০ এরও বেশি মসজিদ ছিল এবং এটি ধর্মীয় বিশ্বাসকে রক্ষা ও সম্মান করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। থিঙ্কট্যাঙ্ক বলেছে, এই অনুসন্ধানগুলি দ্বারা তা সমর্থন করা হয়নি এবং অনুমান করা হয়েছে যে ১৫,০০০ এরও কম মসজিদ দাঁড়িয়ে আছে। যা ক্ষতিগ্রস্থদের অর্ধেকের কিছুটা বেশি।

প্রতিবেদনে বলা হয়েছে, “সাংস্কৃতিক বিপ্লবের পরে এটি সর্বনিম্ন সংখ্যা, যখন ৩,০০০ এরও কম মসজিদ রয়ে গেছে।”

এ অঞ্চলের প্রায় দুই-তৃতীয়াংশ মসজিদ ক্ষতিগ্রস্থ হয়েছে এবং প্রায় ৫০% সুরক্ষিত সাংস্কৃতিক স্থান ক্ষতিগ্রস্থ বা ধ্বংস করা হয়েছে। যার মধ্যে ১০ম শতাব্দীর প্রাচীন তীর্থস্থান অর্ডাম মাজার (মাজার) ধ্বংস হয় বলে জানা গেছে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, ২০১৩ সাল থেকে আনুমানিক ৩০% মসজিদ ভেঙে ফেলা হয়েছে, এবং আরও ৩০% কোনও উপায়ে ক্ষতিগ্রস্থ হয়েছে, যার মধ্যে মিনার বা গম্বুজগুলির মতো স্থাপত্য বৈশিষ্ট্য অপসারণও রয়েছে। বেশিরভাগ সাইটগুলি শূন্য স্থানে থেকে গেছে, অন্যগুলি রাস্তা ও গাড়ি পার্কে পরিণত হয়েছে বা কৃষি ব্যবহারের জন্য রূপান্তরিত হয়েছে বলে রিপোর্টে বলা হয়েছে।

এএসপিআই জানিয়েছে যে শহরগুলিতে দর্শকদের কাছ থেকে প্রাপ্ত প্রতিবেদনে দেখা গেছে যে বেশিরভাগ মসজিদ প্যাডলকড ছিল বা অন্য কোনও রূপান্তরিত হয়েছিল।

ইতিমধ্যে বেইজিং জিনজিয়াংয়ের একাধিক মিলিয়ন উইঘুর ও তুর্কি মুসলমানকে আটক শিবিরে বন্দী করা সহ গণমানুষের মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে ধারাবাহিক অভিযোগের মুখোমুখি হয়েছে।

আরও পড়ুনঃভারতে হিন্দু পরিবারের ১১ সদস্যের মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভ

শিক্ষা কেন্দ্র শিবিরগুলি এবং অপব্যবহার, জবরদস্ত শ্রম, মহিলাদের জোর করে নির্বীজনকরণ, গণ নজরদারি এবং ধর্মীয় ও সাংস্কৃতিক বিশ্বাসের উপর বিধিনিষেধের অন্যান্য অভিযোগকে পর্যবেক্ষকরা সাংস্কৃতিক গণহত্যা হিসাবে চিহ্নিত করা হয়েছে।

প্রশিক্ষণ ও পুনরায় পুনর্বার দাবি করার আগে প্রাথমিকভাবে এই বিষয়টি অস্বীকার করেছিল। বেইজিং কঠোরভাবে এই অভিযোগগুলি অস্বীকার করে বলে যে, জিনজিয়াংয়ের নীতিগুলি সন্ত্রাসবাদ ও ধর্মীয় উগ্রবাদকে প্রতিহত করতে এবং তার শ্রম কর্মসূচি দারিদ্র্য দূরীকরণ এবং বাধ্য করা হয়নি।

এএসপিআইয়ের প্রতিবেদনে বলা হয়েছে: “উইঘুরদের ভাষা, সংগীত, ঘরবাড়ি এমনকি খাদ্যাভ্যাসকে রূপান্তর বা বিলোপ করার মাধ্যমে উইঘুর সামাজিক ও সাংস্কৃতিক জীবনকে পুনরায় ইঞ্জিনিয়ার করার অন্যান্য জোর প্রচেষ্টা ছাড়াও চীন সরকারের নীতিগুলি সক্রিয়ভাবে তাদের মূর্ত সাংস্কৃতিক ঐতিহ্যের মূল উপাদানগুলি মুছে ফেলছে এবং পরিবর্তন করছে। ”

শি জিনপিংয়ের নেতৃত্বে সংখ্যালঘু জাতিগত সংস্কৃতি এবং সম্প্রদায়ের উপর হস্তক্ষেপ বৃদ্ধি পেয়েছে।

সাম্প্রতিক সপ্তাহগুলিতে এটি প্রকাশিত হয়েছিল যে কর্তৃপক্ষ তিব্বতে একটি বাধ্যতামূলক শ্রম কর্মসূচি এবং অভ্যন্তরীণ মঙ্গোলিয়ায় মঙ্গোলিয় ভাষার ব্যবহার হ্রাস করার নীতিগুলিও ব্যাপকভাবে প্রসারিত করেছে। সরকারী পরিভাষা প্রায়শই লক্ষ্যবস্তু সাংস্কৃতিক গোষ্ঠীর “পিছনের চিন্তা” রুপান্তরিত করার প্রয়োজনীয়তার বর্ণনা দেয়।

আরও পড়ুনঃভারতে হিন্দু পরিবারের ১১ সদস্যের মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভ

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
সেহরির শেষ সময় - ভোর ৪:০৮
ইফতার শুরু - সন্ধ্যা ৬:২৮
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১৩
  • ১২:০০
  • ৪:৩১
  • ৬:২৮
  • ৭:৪৭
  • ৫:২৮