চুরি হওয়া ফোন ফেরত পেতে সাহায্য করবে ‘থিফগার্ড’

প্রযুক্তি ডেস্কঃ

ফোন চুরি ও ছিনতাইয়ের ঘটনা প্রতিনিয়ত শোনা যাচ্ছে। খানিকটা অসতর্কতাতেই চুরি বা ছিনতাই হয়ে যেতে পারে আপনার স্মার্টফোনটি। এসব থেকে চিন্তামুক্ত রাখতে ‘থিফগার্ড’ নামের একটি অ্যাপ উন্মোচন করেছে সফটালজি লিমিটেড।

বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে এই অ্যাপটি চালু করা হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠাটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মোবাইল ফোন চুরি হলে চোরের ছবি ও লোকেশন জানতে সহায়তা করবে অ্যাপটি। এ সময় চোর মোবাইল ফোন বন্ধ করতে পারবে না। চোর মোবাইল ফোনটি কম্পিউটারের সঙ্গে কানেক্ট করতেও পারবে না।

স্মার্টফোনের সিম পরিবর্তন করলেও রক্ষা পাবে না চোর! ওই ফোনে যে সিমই ব্যবহার করুক, নতুন সিম নাম্বার জানিয়ে দেবে মালিককে। অনুমতি ব্যতীত কেউই ডিভাইসে থাকা কোনো ডাটাতে অ্যাক্সেস করতে পারবে না।

সফটালজি লিমিটেডের ব্যাবস্থাপনা পরিচালক মো. সাইদুর রহমান বলেন, স্মার্টফোন চুরি হওয়ার পর যেকোনো ডিভাইস থেকে www.thiefguardbd.com ওয়েবসাইটে ঢুকতে হবে। এরপর ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করলেই চুরি হয়ে যাওয়া মোবাইল ফোনের ক্যামেরা চালু করা যাবে। এ সময় জিপিএস অন করে দিলে লোকেশনও পাঠাতে থাকবে।

অ্যাপটি অ্যানড্রয়েড-৭ থেকে যেকোনো ভার্সনে ব্যবহার করা যাবে। এক বছর ও দুই বছর মেয়াদে এ থিফগার্ড অ্যাপটি বাজারে পাওয়া যাচ্ছে।