ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে প্রধান শিক্ষকের পদত্যাগ চেয়ে আন্দোলন

মোঃ ফরিদ হোসাইন মাসুম, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধিঃ বিদ্যালয় পরিচালনা কমিটিকে না জানিয়ে কোন ধরনের টেন্ডার ছাড়াই বিদ্যালয়ের লক্ষাধিক টাকা মূল্যের গাছ কাটার অভিযোগে ঠাকুরগাঁওয়ের ৫২নং বালিয়াডাঙ্গী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বসির উদ্দীনের পদত্যাগ ও গাছ কাটার জবাব চেয়ে বিদ্যালয়ের সামনে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচী পালন করেছে ওই স্কুলের শিক্ষক ও অভিভাবকরা। ২২/০২/২০২১ ইং রোজ সোমবার সকাল সাড়ে ১১টায় বিষয়টি তদন্ত করতে বিদ্যালয়ে গেলে তদন্ত কমিটির উপস্থিতিতে কয়েকজন শিক্ষার্থী ও অভিভাবকগণ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বসির উদ্দীনের পদত্যাগ ও গাছ কাটার বিষয়ে সুষ্ঠু বিচার দাবি করেন।

এর আগে গত ৭ ফেব্রুয়ারি গোপনে গাছ কাটার বিষয়ে সুষ্ঠু বিচার চেয়ে বিদ্যালয়ের পরিচালনা কমিটি ও অভিভাবকগণ উপজেলা নির্বাহী অফিসার বরাবর আবেদন করেন। আবেদনের প্রেক্ষিতে বিষয়টি তদন্ত করতে ৩ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করে দেয় উপজেলা নির্বাহী অফিসার। তদন্ত কমিটির সদস্যরা হলেন-আহ্বায়ক আজমল আজাদ, সদস্য সচিব জাহিদ হাসান ও সদস্য আনিসুর রহমান। তিন সদস্যই বালিয়াডাঙ্গী উপজেলার সহকারী শিক্ষা কর্মকর্তা। অভিভাবক ও শিক্ষার্থীদের অভিযোগ, প্রাচীর নির্মাণের অজুহাতে বিদ্যালয়ের প্রধান শিক্ষক লক্ষাধিক টাকার গাছ কেটে আত্মসাত করেছেন।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটিকে বিষয়টি জানালেও কোন পদক্ষেপ না নেওয়ার কারণে তারা উপজেলা নির্বাহী অফিসারের স্মরনাপন্ন হয়েছে। এতে দ্রত ব্যবস্থা গ্রহন করা কারণে আজ বিদ্যালয়ে বিক্ষোভ ও মানববন্ধন করছেন। বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদত্যাগ ও সুষ্ঠু বিচার দ্রত না হলে কঠোর কর্মসূচীতে যাবেন বলে স্থানীয়রা হুশিয়ারী দেন। তদন্ত কমিটি জানায়, তদন্তে গাছ কাটার প্রাথমিক প্রমাণ মিলেছে।

তাছাড়া বিদ্যালয়ের শিক্ষার্থী, এলাকাবাসী ও অভিভাবকরা তদন্ত করাকালীন সময়ে বিক্ষোভ করেছে, সুষ্ঠু তদন্তের পাশাপাশি ন্যায় বিচার দাবি করেছে। আমরা তদন্ত প্রতিবেদন দাখিল করবো। উর্দ্ধতন কর্তৃপক্ষ বিষয়টি দেখবেন। তদন্ত চলাকালীন সময়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক বসির উদ্দীন ও বিদ্যালয়ের সভাপতি মোজাম্মেল হকসহ স্থানীয় ইউপি চেয়ারম্যান আকরাম আলী ও অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।