DoinikAstha Epaper Version
ঢাকাসোমবার ২৬শে ফেব্রুয়ারি ২০২৪
ঢাকাসোমবার ২৬শে ফেব্রুয়ারি ২০২৪

আজকের সর্বশেষ সবখবর

মানি লন্ডারিংয়ে প্রচুর টাকা বিদেশে চলে গেছে: সংসদে অর্থমন্ত্রী

Doinik Astha
ফেব্রুয়ারি ১২, ২০২৪ ১০:৪৪ অপরাহ্ণ
Link Copied!

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী দেশের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে পর্যালোচনা চলছে জানিয়ে বলেছেন, প্রাথমিক লক্ষণে মনে হচ্ছে অর্থনৈতিক পরিস্থিতি উন্নয়নের দিকে যাচ্ছে। কিছু দিন পরে পরিপূর্ণ চিত্র পাওয়া যাবে। 


তিনি বলেন, ডলার সংকটের কারণে দেশের অর্থনীতি বিপর্যস্ত। এর সঙ্গে মানি লন্ডারিংয়ে প্রচুর টাকা বিদেশে চলে গেছে। সে কারণে ডলার সংকট আছে। সোমবার জাতীয় সংসদে সোহরাব উদ্দিনের এক সম্পূরক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, ডলার সংকটে কারণে দেশের অর্থনীতি বিপর্যস্ত। এর সঙ্গে সম্পর্ক মানি লন্ডারিংয়ে প্রচুর টাকা বিদেশে চলে গেছে। সে কারণে ডলার সংকট আছে। মানি লন্ডারিং দূর করার জন্য দেশে যে পর্যাপ্ত পরিমাণ অপ্রদর্শিত আয় আছে সেটাকে বৈধ করার সুযোগ দেওয়া দরকার। বিশেষ ব্যবস্থায় অতীতেও সেই সুযোগ দেওয়া হয়েছিল। কিন্তু দীর্ঘদিন ধরে তা না করার কারণে বিদেশে টাকা চলে যাচ্ছে।

মানি লন্ডারিং প্রতিরোধ ও ডলার সংকট দূর করার জন্য আয়কর দিয়ে অপ্রদর্শিত আয় বৈধ করার সুযোগ সরকার দেবে কিনা সেটা জানতে চান সোহরাব উদ্দিন।

জবাবে অর্থমন্ত্রী বলেন, সম্পূর্ণ বিষয়টি আমরা পর্যালোচনা করছি। শুধু ঢালাও কালো টাকা নয়, গোটা অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে পর্যালোচনা চলছে। প্রাথমিক লক্ষণ দেখে মনে হচ্ছে আমরা উন্নয়নের দিকে যাচ্ছি। আরও কিছু দিন গেলে পরিপূর্ণ চিত্র পাব। সেই পর্যন্ত ধৈর্য ধরার জন্য অনুরোধ করছি।

সিদ্দিকুল আলম তার প্রশ্নে বলেন, গণমাধ্যমের প্রতিবেদনে দেখা যাচ্ছে অনেক সরকারি ও বেসরকারি একাধিক প্রতিষ্ঠান দেউলিয়া হয়ে পড়েছে। সেগুলোর আর্থিক সক্ষমতা বৃদ্ধিতে সরকার কী পদক্ষেপ নিয়েছে।

জবাবে অর্থমন্ত্রী বলেন, সম্পূর্ণ অর্থনীতি পর্যালোচনা চলছে। যার বিভিন্ন ধারা রয়েছে। তবে আমরা প্রাথমিকভাবে মনে করছি উন্নতির ছাপ দেখতে পাচ্ছি। আরও উন্নতি করতে পারব। তার পরে ধারণা দিতে পারব।

ছয় মাসে রাজস্ব এসেছে লক্ষ্যমাত্রার ৮৭.৭০ শতাংশ: অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, চলতি (২০২৩-২৪) অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) রাজস্ব আহরণে লক্ষ্যমাত্রার ৮৭ দশমিক ৭০ শতাংশ অর্জিত হয়েছে। তবে কর রাজস্ব লক্ষ্যমাত্রা অনুযায়ী ২৩ হাজার ২২৭ দশমিক ১৯ কোটি টাকা ঘাটতি রয়েছে।

সোমবার জাতীয় সংসদে ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুলের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী এ প্রসঙ্গে আরও বলেন, চলতি অর্থবছর (২০২৩-২৪) অভ্যন্তরীণ সম্পদ বিভাগ থেকে (জাতীয় রাজস্ব বোর্ড অংশ) রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে চার লাখ ৩০ হাজার কোটি টাকা এবং স্ট্যাম্প শুল্ক বাবদ (অভ্যন্তরীণ সম্পদ বিভাগের নিজস্ব লক্ষ্যমাত্রা) ১৩ হাজার ৬১৭ দশমিক ৫৭ কোটি টাকা। অভ্যন্তরীণ সম্পদ বিভাগের মোট রাজস্ব লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে চার লাখ ৪৩ হাজার ৬১৭ দশমিক ৫৭ কোটি টাকা। ২০২৩-২৪ অর্থবছরের ডিসেম্বর ২০২৩ পর্যন্ত রাজস্ব আহরণ লক্ষ্যমাত্রার ৮৭ দশমিক ৭০ শতাংশ অর্জিত হয়েছে।

উসকানিমূলক ৯৫৯৮টি লিংক অপসারণ করা হচ্ছে: আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরীর এক প্রশ্নের জবাবে তথ্যপ্রযুক্তি এবং ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, সদ্যসমাপ্ত দ্বাদশ নির্বাচনের আগে ও পরে ইউটিউব ও সোশ্যাল মিডিয়া থেকে অসত্য ও উসকানিমূলক তথ্যসংশি¬ষ্ট ৯ হাজার ৫৯৮টি লিংক অপসারণের  ব্যবস্থা নেওয়া হয়েছে।

তবে তিনি জানান, ইউটিউব ও সোশ্যাল মিডিয়ায় অসত্য ও উসকানিমূলক তথ্য প্রচারকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার বিষয়টি ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অন্তর্ভুক্ত নয়।

১৯ কোটি মোবাইল সিম গ্রাহক: প্রতিমন্ত্রী বলেন, দেশে বর্তমানে ১৯ কোটি মোবাইল সিম গ্রাহক রয়েছে। ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১৩ কোটি ১৪ লাখ। ইন্টারনেটে ২০ লাখ যুবকের কর্মস্থান হচ্ছে। আইটিতে কাজ করছে ৬ দশমিক ৯ লাখ যুবক। এরা আমাদের দেশে প্রতি বছরে ১ দশমিক ৯ বিলিয়ন ইউএস ডলায় আয় করছে।

প্রধানমন্ত্রী ও তার ছেলে সজীব ওয়াজেদ জয়ের একান্ত প্রচেষ্টায় ১৭টি মোবাইল কোম্পানি প্ল্যান্ট স্থাপন করেছে এখানে। আমাদের দেশে যেসব মোবাইল ফোন বিক্রি হয়, তার ৯৫ ভাগ এখানে তৈরি হয়।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
সেহরির শেষ সময় - ভোর ৫:০৭
ইফতার শুরু - সন্ধ্যা ৬:০৩
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:১২
  • ১২:১৫
  • ৪:২১
  • ৬:০৩
  • ৭:১৭
  • ৬:২৪