DoinikAstha Epaper Version
ঢাকাশনিবার ৪ঠা মে ২০২৪
ঢাকাশনিবার ৪ঠা মে ২০২৪

আজকের সর্বশেষ সবখবর

হোসেনপুর এসিল্যান্ড এর উদ্যোগে ব্যাতিক্রমী “ভ্রাম্যমাণ ভূমিসেবা”

News Editor
অক্টোবর ১১, ২০২০ ৮:২৮ অপরাহ্ণ
Link Copied!

হুমায়ুন কবির, কিশোরগঞ্জ প্রতিনিধি: কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার এসিল্যান্ড জনাব ওয়াহিদুজ্জামান এর উদ্যোগে ” ভ্রাম্যমাণ ভূমিসেবা” এক ব্যাতিক্রমী উদ্যোগ চালু করা হয়েছে। ভূমি অফিসে সেবা নিতে আসা মানুষের দুর্ভোগ কমাতে এবং জনগনের দোরগোড়ায় ভূমিসেবা পৌঁছে দিতে এই আয়োজন করা হয়। রবিবার (১১ অক্টোবর) উপজেলা ভূমি অফিস চত্বরে এই সেবা উদ্ভোদন করেন উপজেলা নিবাহী অফিসার (ইউএনও) জনাব এ.এস.এম জাহিদুর রহমান।
এ সময় উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জনাব ওয়াহিদুজ্জামান, পৌর মেয়র জনাব আব্দুল কাইয়ুম, উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি জনাব জহিরুল ইসলাম নুরু মিয়া, সাধারণ সম্পাদক শাহ্ মাহবুবুল হক, পৌর আওয়ামীলীগ সভাপতি জনাব মোস্তাফিজুর রহমান, ইলেক্ট্রিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ এবং উপজেলা ভূমি অফিস ও ইউনিয়ন ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। এসময়ে সেবা নিতে আসা সাহেদল ইউনিয়নের গোলাপ মিয়া জানান, উপজেলা ভূমি অফিসের এমন উদ্যোগের ফলে আমাদেরকে সময় ও টাকা খরচ করে দালালদের পিছনে ছুটতে হবে না।
তাছাড়া নিজ এলাকাতেই আমরা খারিজ এবং খাজনা দিতে পারবো এটি জেনে খুব ভালো লাগছে। তিনি চান, সারাদেশে যেন এই ভূমিসেবা টি চালু করা হয়। এই উদ্যোগের ব্যাপারে উদ্যোক্তা জনাব ওয়াহিদুজ্জামান জানান, মূলত বিশ্বব্যাপী কভিড-১৯ এর কারণে যারা ভূমি অফিসে আসতে পারছে না এমনকি ভূমিসেবা সহজিকরণের লক্ষ্যে সেবাপ্রার্থী যাতে তার নিজ এলাকায় থেকে দ্রুত সেবা পায় এই বিষয়টিকে সামনে রেখে উপজেলা ভূমি অফিসের উদ্যোগে এই সেবাটি চালু করা হয়েছে। ব্যাতিক্রমী এই উদ্যগের ফলে সেবাপ্রার্থী ব্যাক্তি বিনামূল্যে ই-নামজারী আবেদন দাখিল করতে পারবে।
নিজের এলাকায় নামজারী (খারিজ) শুনানী দিতে পারবে। অনুমোদিত নামজারী (ডিসিআর) এবং খতিয়ান সংগ্রহ করতে হবে। ভূমি উন্নয়ন কর (খাজনা) দেওয়ার জন্য ইউনিয়ন ভূমি অফিস বা দালালের শরনাপন্ন হতে হবে না। এমনকি ভূমি সংক্রান্ত যেকোন সমস্যার দ্রুততম সমাধান এসিল্যান্ড এর কাছ থেকে নিতে পারবেন। শুধু তাই নয় ১দিনেই একসনা চান্দিনা ভিটি নবায়ন করতে পারবেন। সর্বোপরি ভূমি অফিসে হয়রানি বা দালালের হাত থেকে সেবাপ্রার্থীর মুক্তি মিলবে।
No description available.উপজেলা ভূমি অফিস (হোসেনপুর) সরেজমিনে দেখা যায়, সেবা প্রদানের বিষয়ে বর্তমান সহকারী কমিশনার (ভূমি) ওয়াহিদুজ্জামান হোসেনপুরে যোগদানের পরে উপজেলা ভূমি অফিস কে ঢেলে সাজিয়েছেন যেখানে ভূমি সেবা হয়রানি ও দালালমুক্ত করতে অফিস হেল্পডেস্ক স্থাপন, ভুমি সম্পর্কিত বিভিন্ন ধরনের সতর্কতা সম্পর্কিত লিফলেট সেবা প্রদান সংক্রান্ত সিটিজেন চার্টার, কর্মচারিদের পরিচিতি বোর্ড ও আইডি কার্ডের ব্যাবস্থা করেন।
যা ইতিমধ্যে উপজেলার মধ্যে প্রশংসনীয় হয়ে উঠে। এসিল্যান্ড এর কর্মমূখর জীবন ও সৃজনশীল প্রতিভাকে সাধুবাদ জানিয়ে এই বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার জানান, বর্তমান সরকার প্রতিটি সেক্টরে উন্নয়নের চেষ্টা সাধন করে যাচ্ছে। এমনকি সাধারণ মানুষের কথা চিন্তা করে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। তারই ফলশ্রুতিতে সহকারী কমিশনার (ভূমি), এই উদ্যোগটি ব্যাতিক্রমী যা ভূমি সেবায় ইতিবাচক ভূমিকা রাখবে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
সেহরির শেষ সময় - ভোর ৪:০২
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৩১
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০৭
  • ১১:৫৯
  • ৪:৩১
  • ৬:৩১
  • ৭:৫০
  • ৫:২৪