নিউজিল্যান্ড ম্যাচের আগে বাংলাদেশ দলে ‘দুঃসংবাদ’

নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু হতে মাঝে আর একদিন বাকি। এরমধ্যেই পাওয়া গেল বড় দুঃসংবাদ।

কিউইদের বিপক্ষে আসন্ন সিরিজ সামনে রেখে বাংলাদেশ দলের অনুশীলন চলাকালে চোট পেয়েছেন জাতীয় দলের তরুণ অলরাউন্ডার আফিফ হোসেন ধ্রুব। এসময় সতীর্থদের রেখেই মাঠ ছেড়ে চলে যেতে হয় তাকে।

সিরিজ সামনে রেখে সোমবার (৩০ আগস্ট) মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শেষ মুহূর্তে অনুশীলন করে মাহমুদউল্লাহ বাহিনী। অনুশীলনের শেষদিকে পড়ন্ত বিকালে সতীর্থদের নিয়ে নেটে ব্যাটিং অনুশীলন করছিলেন আফিফ। এ সময় একটি বল এসে তার হাতে আঘাত করে।
পেসার তাসকিন আহমেদের করা সেই বল আফিফের ডান হাতের পেশিতে গিয়ে লাগে । এরপর মাঠে কিছুক্ষণ শুশ্রূষার পরও আর ব্যাট হাতে নিতে পারেননি তরুণ সম্ভাবনাময় এই ব্যাটসম্যান। কিছুক্ষণ পর ব্যাট প্যাড ফেলে অনুশীলন রেখে মাঠ থেকে বেরিয়ে যান তিনি।
আগামী বুধবার (১ সেপ্টেম্বর) থেকে শুরু হবে স্বাগতিক বাংলাদেশ ও সফরকারী নিউজিল্যান্ডের মধ্যকার পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ। তার আগেই আফিফের চোট নতুন করে শঙ্কার জন্ম দিয়েছে।
১ সেপ্টেম্বরের প্রথম ম্যাচের  পর  ৩, ৫, ৮ ও ১০ তারিখ সিরিজের বাকি চারটি ম্যাচ অনুষ্ঠিত হবে। সিরিজের প্রতিটি ম্যাচ অনুষ্ঠিত হবে মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।
এদিকে বাংলাদেশ-নিউজিল্যান্ডের মধ্যকার পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের ম্যাচগুলোর সময় এগিয়ে আনা হয়েছে। সন্ধ্যায় শুরু হওয়ার কথা থাকলেও সফরকারী দলের দর্শকদের কথা মাথায় রেখে ম্যাচগুলো শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৪টায়।

অন্যদিকে, অস্ট্রেলিয়া বধের পর নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন সিরিজেও একই স্বপ্ন দেখছে বাংলাদেশ। মিরপুরের ‘হোম অব ক্রিকেট’ থেকে আবারও বাঘের গর্জন শোনাতে চায় বিশ্বকে। সে লক্ষ্যেই পরিকল্পনা আঁটছে রাসেল ডমিঙ্গোর শিষ্যরা।

বাংলাদেশের উইকেটের পেছনে গ্লাভস হাতে কে দাঁড়াবেন? এটা এখন ক্রিকেট পাড়ার সবচেয়ে চর্চিত বিষয়। কেউ বলছে, নুরুল হাসান সোহানকেই রাখা উচিত। জিম্বাবুয়ে এবং অস্ট্রেলিয়া সিরিজে সে যে মুন্সিয়ানা দেখিয়েছে তার পুরষ্কার দেওয়া উচিত সোহানকে।
কিন্তু অনেকের মতেই, বাংলাদেশের উইকেটকিপারের দায়িত্বটা এখনও মুশির হাতেই থাকা উচিত। তার অভিজ্ঞতা টাইগারদের জন্য সুফল বয়ে আনবে সামনের দিনগুলোতে। আর তার ছোটখাটো কিছু ভুল থাকলেও, তা তার মূল পরিসংখ্যানকে কখনোই ম্লান করতে পারেনি। ডিসমিসালের দিক দিয়ে হিসেব করলে এ মুহূর্তে বিশ্বের সেরা পাঁচ উইকেটরক্ষকদের একজন মুশফিকুর রহিম।
আরো পড়ুন :  দূর্গাপুজা উপলক্ষে ৪ দিন বন্ধ থাকার পর বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রফতানি শুরু