DoinikAstha Epaper Version
ঢাকারবিবার ২৮শে এপ্রিল ২০২৪
ঢাকারবিবার ২৮শে এপ্রিল ২০২৪

আজকের সর্বশেষ সবখবর

ট্রাম্পকে ছাড়িয়ে জর্জিয়ায় এগিয়ে গেলেন বাইডেন

News Editor
নভেম্বর ৬, ২০২০ ৬:০০ অপরাহ্ণ
Link Copied!

ট্রাম্পকে ছাড়িয়ে জর্জিয়ায় এগিয়ে গেলেন বাইডেন।জর্জিয়ায় ট্রাম্পকে ছাড়িয়ে এগিয়ে গেলেন বাইডেন।মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফল নির্ধারণের ক্ষেত্রে শুরু থেকেই অন্যতম ব্যাটলগ্রাউন্ড রাজ্য জর্জিয়ায় ডোনাল্ড ট্রাম্প এগিয়ে থাকলেও ভোট গণনার শেষপর্যায়ে হঠাৎই এগিয়ে গেছেন জো বাইডেন।

সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের সবশেষ তথ্যমতে, জর্জিয়ায় ৯৯ শতাংশ ভোট গণনা শেষে বাইডেন পেয়েছেন ২৪ লাখ ৪৯ হাজার ৩৭১টি (৪৯ দশমিক ৪ শতাংশ)। বিপরীতে, ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৪ লাখ ৪৮ হাজার ৪৫৪টি ভোট (৪৯ দশমিক ৪ শতাংশ)। প্রেসিডেন্ট ট্রাম্প যদি পুনঃনির্বাচিত হতে চান, জর্জিয়ায় জেতা তার জন্য খুব গুরুত্বপূর্ণ। তবে এখন সেখানে জো বাইডেন এগিয়ে যাওয়ার পর প্রেসিডেন্ট ট্রাম্পের জয়লাভের পথ অনেক সংকুচিত হয়ে গেছে বলে মনে করা হচ্ছে।

জানা গেছে, জর্জিয়ায় এই মুহূর্তে ৯১৭ ভোটে এগিয়ে রয়েছে ডেমোক্র্যাট শিবির। যদিও গার্ডিয়ানের পরিসংখ্যান দেখাচ্ছে, রাজ্যটিতে এখনো ১০ হাজার ভোট গণনা বাকি। তবে অতি নাটকীয় কিছু না হলে সেখানে বাইডেনই জিতছেন বলে ধরে নেয়া যায়।

ট্রাম্পের প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ

জর্জিয়ায় ইলেকটোরাল ভোট রয়েছে ১৬টি। ফলে সেখানে বাইডেন জিতলে তার মোট ইলেকটোরাল ভোট হবে ২৮০টি।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে প্রয়োজন হয় ২৭০ ভোট। ফলে জর্জিয়ায় জিতলে বাইডেন সহজেই সেই সংখ্যা ছাড়িয়ে যাবেন, অর্থাৎ তিনিই হবেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট। সেক্ষেত্রে আর কোনো অঙ্গরাজ্যের ফলাফলের দিকে তাকিয়ে থাকার প্রয়োজন হবে না আগ্রহীদের।

মার্কিন নির্বাচন নিয়ে সবশেষ যা জানা যাচ্ছে

ট্রাম্প দ্বিতীয় মেয়াদে নাকি বাইডেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হচ্ছেন তা এখনও বলার সময় আসেনি। তুমুল প্রতিদ্বন্দ্বিতা চলছে দুই প্রার্থীর। ট্রাম্পের চেয়ে ৩৮ লাখের বেশি জনপ্রিয় ভোটে এগিয়ে আছেন বাইডেন। মার্কিন বার্তা সংস্থা এপির ফল অনুযায়ী বাইডেন বিজয় থেকে মাত্র ৬ ইলেকটোরাল ভোট দূরে। কিন্তু…

স্থানীয় সময় শুক্রবার সকালেই এবারের নির্বাচনে ব্যাটলগ্রাউন্ড হিসেবে পরিচিত রাজ্য জর্জিয়ায় ডোনাল্ড ট্রাম্পকে টপকে সামান্য অর্থাৎ এক হাজারের কম ভোটে এগিয়ে যান ডেমোক্র্যাট জো বাইডেন। যুক্তরাষ্ট্রের ৫০ অঙ্গরাজ্যের মধ্যে যে পাঁচটি রাজ্যের ফল এখনও পাওয়া যায়নি এর মধ্যে জর্জিয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ।ট্রাম্পকে ছাড়িয়ে জর্জিয়ায় এগিয়ে গেলেন বাইডেন।

প্রেসিডেন্ট নির্বাচিত হতে অ্যারিজোনা, নর্থ ক্যারোলাইনা, নেভাদা এবং জর্জিয়ার মধ্যে যে কোনো দুটি অথবা পেনসিলভানিয়ায় জয় প্রয়োজন বাইডেনের। তবে বার্তা সংস্থা এপি এবং মার্কিন টেলিভশন ফক্স নিউজ অবশ্য অ্যারিজোনায় বাইডেনকে বিজয়ী ঘোষণা করেছে। তবে অ্যারিজোনা নিয়ে আশা ছাড়ছে না ট্রাম্প শিবির।

এদিকে দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট নির্বাচিত হতে হলে অ্যারিজোনা, নর্থ ক্যারোলাইনা, নেভাদা ও জর্জিয়ার মধ্যে যে কোনো তিনটি এবং পেনসিলভানিয়ায় জিততে হবে ট্রাম্পকে। এটা অসম্ভব নয় কিন্তু এই মুহূর্তে তার এই চার রাজ্যে জয়ের বিষয়টি অনেকটা কঠিন। কেননা জর্জিয়া ও নেভাদায় এগিয়ে আছেন জো বাইডেন।

ট্রাম্প বারবার ভোটে কারচুপির অভিযোগ তুলছেন। কিন্তু তার অভিযোগের কোনো প্রমাণ পাওয়া যায়নি। এমন অভিযোগ দেশটির নির্বাচনী কর্তৃপক্ষও অস্বীকার করেছে। তিনি যে কয়েকটি রাজ্যে ভোট পুনর্গণনা চেয়ে মামলা করেছেন এর মধ্যে দুটি রাজ্যের আদালত তার মামলা খারিজ করে দিয়েছে। অনেকটা বেকায়দায় এখন তিনি।

স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় হোয়াইট হাউসের সংবাদ সম্মেলনে ট্রাম্প নিজেকে বিজয়ী দাবি করেন। কিন্তু তার এ দাবির কোনো ভিত্তি নেই এবং মিথ্যা তথ্য দেয়ায় তার সেই সংবাদ সম্মেলনের সরাসরি সম্প্রচার দেশটির অনেক টেলিভিশন চ্যানেল বন্ধ করে দেয়। অপরদিকে বাইডেন সবাইকে শান্ত থাকার আহ্বান জানাচ্ছেন।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
সেহরির শেষ সময় - ভোর ৪:০৮
ইফতার শুরু - সন্ধ্যা ৬:২৮
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১৩
  • ১২:০০
  • ৪:৩১
  • ৬:২৮
  • ৭:৪৭
  • ৫:২৮