আন্তর্জাতিক ডেস্কঃ

ভারতে করোনাভাইরাসের (কভিড-১৯) নতুন ধরন (স্ট্রেইন) ধরা পড়েছে। এটি অন্য ধরনগুলোর চেয়ে আরও ভয়ংকর।অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস (এমস) এর প্রধান রণদীপ গুলেরিয়ার এ দাবি করেছেন। খবর: আনন্দবাজার।

তিনি বলেন, ‘করোনার ভারতীয় ধরন অন্যগুলোর চেয়ে অনেক বেশি ভয়ংকর। শুধু দ্রুত হারে সংক্রমণ ছড়িয়েই পড়ে না, এই ভাইরাস একবার শরীরে ঢুকলে অনেক বিপদ ঘটতে পারে।’

রণদীপ বলেন, ‘এমনকি যারা একবার করোনায় সংক্রমিত হয়েছেন, তাদের শরীরেও নতুন করে বাসা বাঁধতে পারে ভাইরাসের এই নতুন ধরন। শরীরে অ্যান্টিবডির উপস্থিতিও তাকে রুখতে পারে না।’

ভারতের মহারাষ্ট্র রাজ্যে প্রথম করোনার এই নতুন ভারতীয় ধরনের সন্ধান মেলে সম্প্রতি। দেশের সর্বত্র এখন পর্যন্ত মোট ২৪০ জনের শরীরে মারণ ভাইরাসের এই নতুন ধরন পাওয়া গেছে।

এই মুহূর্তে বিভিন্ন রাজ্যে দৈনিক সংক্রমণ ফের ঊর্ধ্বমুখী হওয়ার পেছনেও করোনার এই নতুন ধরনই দায়ী বলে মনে করছেন মহারাষ্ট্র সরকাররে কভিড টাস্ক ফোর্সের সদস্য শশাঙ্ক জোশী।

মহারাষ্ট্র ছাড়াও কেরালা, মধ্যপ্রদেশ, ছত্তিশগড় এবং পাঞ্জাবে গত কয়েক দিন ধরে দৈনিক সংক্রমণ বেড়েছে। তাই সতর্কতা মেনে চলা উচিত বলে জানিয়েছেন তিনি।